সেতুর অভাবে দুই ভাগে বিভক্ত রায়পুরার চর আড়ালিয়া ইউনিয়ন

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৩

 

মো: খায়রুল ইসলামঃ

একটি সেতুর অভাবে নরসিংদীর রায়পুরা উপজেলার চরাঞ্চলের চর আড়ালিয়া ইউনিয়ন দুই ভাগে বিভক্ত রয়েছে। ফলে দূূর্ঘম চরাঞ্চলের চর আড়ালিয়া ইউনিয়নের কয়েক হাজার মানুষ প্রতিদিন নানা কাজে দূর্ভোগ পোহাতে হচ্ছে। ইউনিয়নের মধ্যবর্তি বরদাকান্দি রাজনগর ও বাতাকান্দি খেয়াঘাট মেঘনা শাখা নদীর উপর একটি সেতুর অভাবে কয়েক যুগ ধরে ইউনিয়নের সাধারণ মানুষ কষ্ট করছে।
জানা গেছে, ২৪ টি ইউনিয়ন ও একটি পৌর সভা নিয়ে গঠিত বৃহত্তর রায়পুুরা উপজেলা। উপজেলার চর আড়ালিয়া ইউনিয়নের চারপাশে মেঘনা ও মেঘনা শাখা নদী ইউনিয়নকে দুই ভাগে বিভক্ত করে রেখেছে।
ইউনিয়নের দুই পাড়ের পশ্চিম অংশে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কার্যালয় সেখানে ৫ টি ওর্য়াড এবং পূর্ব প্রান্তে বাতাকান্দি ৪ টি ওর্য়াড। এই ইউনিয়নে প্রায় ২৫ হাজার মানুষের বসবাস। দুই পাড়ের দুই হাট বাজার একটি বাঘাইকান্দি ও অন্যটি বটতলীকান্দি। ইউনিয়ন পরিষদ, স্কুল, হাট বাজার সকল সেবা বাধাগ্রস্থ এই একটি সেতুর অভাবে।
এছাড়াও বাঘাইকান্দি এসডিইপি উচ্চ বিদ্যালয়ের কয়েক শত শিক্ষার্থী প্রতিদিন স্কুলে যাতায়াত করতে খেয়াঘাট নৌকা পারাপার করতে হয়। ইউনিয়নের দুই পাড়ের সেতু বন্ধন তৈরি করতে একটি সেতুর জরুরী প্রয়োজন বলে দাবী করছেন এলাকাবাসী।
বটতলী বাতাকান্দি গ্রামের শাহ আলম বলেন, একটি সেতুর অভাবে আমরা দুই ভাগে বিভক্ত। প্রতিদিন দৈনন্দিন কাজে ইউনিয়ন পরিষদের সেবা নিতে, স্কুলে যেতে শিক্ষার্থী সহ সাধারণ মানুষের জীবনের ঝুকি নিয়ে মেঘনা নদী পারাপার হতে হয়।

চর আড়ালিয়া ইউপি চেয়ারম্যান হাসানুজজামান সরকার হাসান বলেন, সেতুর অভাবে আমাদের ইউনিয়নের যোগাযোগ বিচ্ছিন্ন। বর্তমান সরকারের উন্নয়ন যুগে আমাদের বিচ্ছিন্ন ইউনিয়নকে জোড়া লাগানোর জন্য বরদাকান্দি টু বাতাকান্দি সংযোগ সেতু নির্মাণের দাবী করছি। এই সেতুটি ইউনিয়নের জন্য গুরুত্বপূর্ণ।