বর্ণাঢ্য আয়োজনে শিক্ষক এসএম কামাল উদ্দিনকে অবসর জনিত বিদায়

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩

 

এইচ.কে রফিক উদ্দিন:-
যেতে নাহি দিব হায়/ তবু যেতে দিতে হয়/ তবু চলে যায়’- জীবনের এই কঠিন সত্যটি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর অনেক আগেই লিখেছেন তার “সোনার তরী” কাব্যগ্রন্থে। মানুষ মায়ার বাঁধন ছিঁড়তে চায় না। প্রিয়জনকে ছেড়ে থাকতে চায় না একটি মুহূর্তও। তবুও মায়ার বাঁধন ছিন্ন করে বিদায় দিতে হয়। যেমন করে কক্সবাজারের উখিয়ার অনতিদূরে পাতাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম কামাল উদ্দিন’র অবসরজনিত বিদায় দিয়েছে ছাত্রছাত্রী, শিক্ষকগণ ও বিদ্যালয় পরিচালনা কমিটি।

শনিবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০ টায় বিদ্যালয় চত্বরে জ্ঞান তাপস এস এম কামাল উদ্দিন’র বিদায় অনুষ্ঠান আয়োজন করে বিদ্যালয় পরিচালনা কমিটি।

উক্ত বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি রাহুল বড়ুয়া আদিত্য এর সভাপতিত্বে ও
কক্সবাজার বেতার কেন্দ্রের, অনুষ্ঠান ঘোষক,সংবাদ পাঠক ও সংগীত শিল্পি এস এম জসিমের সঞ্চালনায় প্রধান অতিথি উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরীর অর্থবহ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন,এসএমসি সদস্য ও ইউপি সদস্য ইঞ্জিনিয়ার হেলাল উদ্দিন।

বিশেষ অতিথির বক্তব‍্যে শিক্ষকের প্রতি শ্রদ্ধা ও অনুপ্রেরণা মূলক আলোকপাত করেন,উখিয়া কলেজ’র ভারপ্রাপ্ত অধ্যক্ষ অজিত দাশ,নুরুল ইসলাম চৌধুরী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ’র অধ্যক্ষ মিলন বড়ুয়া, অধ্যাপক তহিদুল আলম তহিদ,বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক ছৈয়দ নজরুল ইসলাম,টেকনাফের শিক্ষক নেতা মাহমুদুর রহমান, উখিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুনর রশীদ,অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক লিয়াকত আলী,উখিয়া উপজেলা প্রকৌশলী রুকনজ্জামান খান, ইনষ্ট্রাক্টর ইউআরসি অশোক কুমার আচার্য্য, সহকারী উপজেলা শিক্ষা অফিসার শাহাদাত হোসেন আকন্দ, বাংলাদেশ প্রা: শি: সমিতি কক্সবাজার জেলার সাবেক সভাপতি এম শামসুল আলম,উখিয়া বিশিষ্ট কবি, সাহিত্যের জনক মাস্টার শাহ আলম, উখিয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদুল আলম কন্ট্রাক্টর, উখিয়া উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সাংবাদিক নুরুল হক খাঁন, উখিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রতন কান্তি দে।

এছাড়া আরো বক্তব্য রাখেন,শাহিন আক্তার সাবেক মহিলা ভাইস-চেয়ারম্যান উখিয়া উপজেলা পরিষদ।

প্রধান অতিথি বলেন “প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকের একজন মানবাত্মা গঠনকারী মিস্ত্রী হওয়া উচিৎ, এতে করেই সেই শিক্ষক একজন উত্তম শিক্ষকে পরিণত হতে পারেন।” এসএম কামাল উদ্দিন স্যার ঠিক তেমনি একজন শিক্ষক ছিলেন। যা উপরোক্ত বক্তাগণ তাদের আলোচনার মাধ্যমে ফুটিয়ে তোলেন।

বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে বিদ‍্যালয়ের অধ্যয়নরত ছাত্রী বর্ণি বড়ুয়া মানপত্র পাঠ করেন। তার মানপত্রে শিক্ষাগুরুর মর্যাদা মূর্ত হয়ে ফুটে উঠে।

প্রিয় শিক্ষককে বিদায় দিতে অভিভাবক, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণিপেশার লোকজনের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। তাদের নয়ন ছিলো অশ্রুসিক্ত, হৃদয় ছিলো আবেগ আপ্লুত।

শিক্ষকের বিদায় সংবর্ধনার আড়ম্বরপূর্ণ আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন,ম্যানেজিং কমিটির সহ-সভাপতি শুদাংসু বড়ুয়া, পিটিএ সদস্য আব্দুল করিম,এসএমসি সদস্য আব্দুর রশিদ, এসএমসি সদস্য মনিন্দ্র বড়ুয়া ও সাহাব উদ্দিন প্রমুখ।