ডোমারে দুই মাথা নিয়ে একটি ছেলে শিশুর জন্ম

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩

 

মোঃ সাহিদুল ইসলাম, নীলফামারী প্রতিনিধিঃ

নীলফামারীর ডোমারে দুই মাথা বিশিষ্ট একটি ছেলে শিশুর জন্ম হয়েছে। এ নিয়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে এলাকাজুড়ে। চিকিৎসাধীন অবস্থায় কয়েক ঘণ্টা পর শিশুটি মৃত্যুবরণ করেছে।

বুধবার (১২ই জুলাই) রাত পৌনে ৯টায় উপজেলা শহরের স্টেশন সংলগ্ন ডক্টরস ক্লিনিক এন্ড নার্সিং হোমে দুই মাথা নিয়ে একটি শিশু জন্মগ্রহণ করে। রাতে শিশুটির অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে প্রেরণ করা হয়। সেখানে আজ বৃহস্পতিবার ভোরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করে শিশুটি।

নবজাতকটি ডোমার পৌরসভার ৮নং ওয়ার্ডের পূর্ব চিকনমাটি ডাঙাপাড়া এলাকার আশিকুর ও ফারজানা দম্পতির ঘরে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে জন্মগ্রহণ করে।

পারিবারিক সুত্রে জানা যায়, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সিজারের পর উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে শিশুটিকে রেফার্ড করা হয়। প্রথমে শিশুটি সুস্থ্য থাকলেও পরে বিভিন্ন সমস্যা দেখা দেয়। ভোরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হলে সকাল ১০টায় জানাজা নামাজ শেষে পারিবারিক কবরস্থানে শিশুটিকে দাফন করা হয়।

এবিষয়ে গাইনি ও প্রসূতি রোগ বিশেষজ্ঞ ডাঃ ফারজানা আক্তার বলেন, কনজয়েন টুইন এর কারণে এমন বাচ্চা ভূমিষ্ট হয়। মায়ের পেটে ভ্রূণ অনেক সময় বৃদ্ধি হওয়ার কারণে তা আলাদা হতে পারে না। এ কারণে গর্ভে দেহ এক থাকলেও মাথা আলাদা হয়। এ বাচ্চাগুলোর জন্য জটিল অস্ত্রোপচারের প্রয়োজন হয়। এটি একটি ব্যয়বহুল চিকিৎসা।