সিলেটে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘট

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২১

সীমান্তবাংলা ডেক্স : সিলেটে পরিবহন শ্রমিক ও সিসিকের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে সংঘর্ষের সময় গাড়ি ভাঙচুরের প্রতিবাদে ধর্মঘটের ডাক দিয়েছে পরিবহণ শ্রমিকরা।

আগামী সোমবার (২২ ফেব্রুয়ারি) ভোর ৬টা থেকে সিলেটে অনির্দিষ্টকালের সকল ধরনের পরিবহণ ধর্মঘটের ডাক দিয়েছে পরিবহণ শ্রমিকরা।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭ টায় এ তথ্য নিশ্চিত করেন সিলেট জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মুহিত।

তিনি বলেন, আমরা দুয়েকদিনের মধ্যে প্রশাসনকে স্মারকলিপি দেব। আর সোমবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘট পালন করবো। সিলেটের সকল ধরনের পরিবহণের মালিক-শ্রমিকরা মিলে এ সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানান তিনি।

এর আগে সিলেট নগরের চৌহাট্টায় ফুটপাত দখল করে অবৈধ ভাবে গড়ে তোলা স্ট্যান্ড উচ্ছেদকে কেন্দ্র করে সিলেট সিটি করপোরেশনের মেয়রসহ কর্মকর্তা-কর্মচারীদের উপর হামলা চালায় বিক্ষুব্ধ মাইক্রোবাস শ্রমিকরা। এসময় পিস্তল ও ৩ রাউন্ড গুলিসহ এক যুবককে আটক করেছে পুলিশ।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুর ১ টার দিকে এ ঘটনা ঘটে। পরে সিলেট নগরের প্রবেশদ্বার চন্ডিপুল ও হুমায়ুন রশিদ চত্বরে অবস্থান নিয়ে অবরোধ শুরু করে পরিবহন শ্রমিকরা। এসময় ওই এলাকায় যান চলাচল বন্ধ করে দেয় আন্দোলনকারীরা। পরে পুলিশের হস্তক্ষেপে অবরোধ তুলে নেয়া হয়।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, বুধবার সকালে অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ করতে আসেন সিসিক কর্তৃপক্ষ। এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা স্লোগান দিতে শুরু করে। এরপরই বিক্ষুব্ধ শ্রমিকদের সংঘর্ষ বাঁধে।

এ ঘটনায় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়েছে। এছাড়াও উভয় পক্ষের মধ্যে অন্তত ১৫ জন আহত হয়েছেন জানা গেছে।

সিসিক কর্তৃপক্ষ জানায়, অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ করতে চাইলে শ্রমিকরা স্ট্যান্ডের জন্য জায়গা চান। এক পর্যায় শ্রমিকরা জায়গা না দিলে গাড়ি নিয়ে সরবেন না বলে জানালে দেখা দেয় উত্তেজনা। পরে সিসিকের পক্ষ থেকে উচ্ছেদ কাজ শুরু করতে চাইলে শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ ও লাঠিসোঁটা নিয়ে হামলা চালান।

সিলেট সিটি করপোরেশনের পাবলিক রিলেশন অফিসার আব্দুল আলিম শাহ জানান, চৌহাট্টা-আম্বরখানা সড়ক সম্প্রসারণ ও ফুটপাত নির্মাণের কাজ করছে সিলেট সিটি করপোরেশন। চৌহাট্টা এলাকায় সড়কের ফুটপাত দখল করে অবৈধ স্ট্যান্ড তৈরি করেছে কার ও মাইক্রোবাস শ্রমিকরা। সিটি করপোরেশন ও মহানগর পুলিশের পক্ষ থেকে একাধিকার এই স্ট্যান্ড উচ্ছেদ করা হলেও ফের ফুটপাত দখল করে নেন শ্রমিকরা।

বুধবার সকালে সিটি করপোরেশন অবৈধ স্ট্যান্ড সরাতে গেলে উত্তেজিত মাইক্রোবাস শ্রমিকরা সিসিক কর্মকর্তা ও কর্মচারীদের সাথে সংঘর্ষে জড়ায়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শ্রমিকনেতা আলী আকবর রাজন জানান, আমরা সরে যেতে রাজি। কিন্তু অন্য কোথাও আমাদের গাড়িগুলো রাখার জন্য কিছু জায়গা দেওয়া হোক।

১৭ ফেব্রুয়ারি/এডমিন/ইবনে

 

সংবাদটি শেয়ার করুন