বিশ্ব ব্যাংক সহ ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২০

 

শাহীন মঈনুদ্দীনঃ আজ ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল নয়টার দিকে বিশ্ব ব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর, কানাডার হাই কমিশনার সহ ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল আকষ্মিক সফরে কক্সবাজারের উখিয়া শরণার্থী শিবির পরিদর্শনে করেন। পরিদর্শনকালে তারা দাতা সংস্থার সাহায্যে পরিচালিত ক্যাম্পে বেশ কিছু এনজিও সংস্থার র কার্যক্রম পর্যবেক্ষন করেন।
এসময় প্রতিনিধি দলের সাথে থাকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদুত রবার্ট মিলার বলেন, ২০১৭ সালের পর থেকে রোহিঙ্গা সংকট মোকাবেলায় এবং রোহিঙ্গাদের কারনে ক্ষতিগ্রস্থ স্থানীয় জনগোষ্টীর সমস্যা সমাধানে আর কভিড -১৯ মোকাবেলায় আমরা কক্সবাজার জেলায় ৮০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদান করেছি। একই সঙ্গে রাখাইনে নির্যাতনের স্বীকার হয়ে বাংলাদেশে চলে আসা রোহিঙ্গাদের স্বসম্মানে স্বদেশে ফেরত পাঠানোর ব্যপারেও কার্যক্রম চালিয়ে যাচ্ছি।
বেলা ১১ টার দিকে প্রতিনিধি দল ক্যাম্প -৪ এ অবস্থিত হোপ ফিল্ড হসপিটাল পরিদর্শন করেন। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল ও বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এস এম মেরী সহ তার সফর সঙ্গীরা হোপ ফিল্ড হসপিটাল সহ, হোপ ফাউন্ডেশনের নতুন সংযোজিত কভিড -১৯ ইউনিট, (আই পি সি) ঘুরে ফিরে দেখেন এবং এই কভিড -১৯ সংক্রমনকালীন সময়ে হোপ ফিল্ড হসপিটাল তার চিকিৎসা সেবার মাধ্যমে অস্বাভাবিক মাতৃ মৃত্যু হার কমানো, শিশু কিশোর স্বাস্থ্যসেবা নিশ্চিত, কভিড -১৯ মোকাবেলা সহ নানান বিষয়ে ভুয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যত অগ্রযাত্রায় একই ভুমিকা অব্যাহত রাখার পরামর্শ দেন।

এসময় প্রতিনিধি দলের সাথে হোপ ফাউন্ডেশনের পক্ষ থেকে হাসপাতালের সার্বিক স্বাস্থ্য সেবার বিষয় তুলে ধরেন, যথাক্রমে কান্ট্রি ডিরেক্টর কে এম জাহিদুজ্জামান, সিনিয়র ম্যানেজার জনাব শওকত আলী, চীপ মেডিক্যাল অফিসার জনাব ঈসমাইল ইদ্রিস কক্সবাজার হোপ ফিষ্টুলা সেন্টারের ইনচার্জ ডাক্তার নিন্ময় বিশ্বাস এবং ফিল্ড কো অর্ডিনেটর শাহনাজ বেগম।

সীমান্তবাংলা/ ২৪ সেপ্টেম্বর ২০২০