দুর্নীতি কেন হয়? দুর্নীতি কেন নয়

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২০

দুর্নীতি কেন হয়
দুর্নীতি কেনো নয়।
অনেকেই অনেক রকমের উপদেশ বা মন্তব্য করে থাকেন সামাজিক যোগাযোগ মাধ্যম বা অনলাইন মিডিয়ায়। বলেন অমুক খাতে দুর্নীতি হচ্ছে, অমুক যায়গায় লুটপাট হচ্ছে, অমুখ এমপি তমুক চেয়ারম্যান চুরি করছে এক্সেট্রা এক্সেট্রা। আমরাও গনমাধ্যমে আবার কম সোচ্চার নই এই দুর্নীতির বিরুদ্বে লেখনিতে। দেশের এমন কোন খাত নেই যেটি দুর্নীতিতে নিমজ্জিত নয়, এমনকি অতীত থেকে বর্তমান রাষ্ট্র ব্যবস্থায় সবচেয়ে যে মাধ্যমটি মানুষের আস্থার যায়গা করে নিয়েছিলো সেটি হলো গনমাধ্যম, অতচ সেই মাধ্যমটিিও বর্তমানে দুর্নীতির বাইরে নয়। শুধু বাংলাদেশে নয়, আমাদের এশিয়া মহাদেশের বেশির ভাগ উন্নয়নশীল দেশগুলো প্রায়ই দুর্নীতিকে সাঙ্গ করে দেশ চালাচ্ছে।
আজ আমি আমার দেশের সমস্ত দুর্নীতিবাজদের পক্ষ নিয়ে কিছু কথা বলবো, যা অবশ্যই আমাদের ভেবে দেখা উচিত।
শুনুন তাহলে দুর্নীতি কেনো হয়?
বেশ কিছুদিন আগে কক্সবাজারের আমার খুব কাছের একজন মানুষ( টেলিভিশন সাংবাদিক) প্রয়াত শাকিলের সাথে কথা প্রসঙ্গে জানতে পারি সে জাতীয় একটি টিভি চ্যানেলে কাজ করতো, পরে সে আরেকটি টিভি চ্যানেলে যোগ দিতে আগ্রহ প্রকাশ করলে তার কাছ ঐ চ্যানেল কতৃপক্ষ দেড় লাখ টাকা দাবী করে এবং সে রাজীও হয় পরে দফারফার জন্য। শাকিলের টাকা যোগাড় করতে দেরী হওয়ায় অন্য একজন স্থানীয় সংবাদ প্রতিনিধি সুযোগটি লুফে নেয় দু লাখ টাকা র বিনিময়ে। এর ঠিক মাসখানেক পরেই শাকিলের মৃত্যু হয়।
এখন কথা হলো, একজন গনমাধ্যম কর্মীকে যদি দু লাখ টাকা ঘুষ দিয়ে টিভি চ্যানেলে কাজ নিতে হয় সেখানে সে সর্ব প্রথম বেচে নিবে ঐ মাধ্যম টি ব্যবহার করে কিভাবে সে টাকা ইনকাম করবে। এবং এটাই স্বাভাবিক।
শুধু গনমাধ্যম কেনো, রাষ্ট্রযন্ত্রের রন্দ্রে রন্দ্রে দুর্নীতি যুক্ত হয়ে গেছে।
যেদেশে পুলিশের একজন কনষ্টেবল থেকে শুরু করে প্রশাসনের সর্বোচ্চস্থর পর্যন্ত টাকা ছাড়া কোন নিয়োগ হয়না, টাকা ছাড়া কোন কাজ হয়না সে দেশে দুর্নীতি স্বামী স্ত্রীর মতোই বসবাস করবে।
এবার নিশ্চই বুঝেছেন দুর্নীতি কেনো হয়
আর দুর্নীতি কেনো নয়?
পরিত্রানঃ রাষ্ট্র, প্রশাসন প্রত্যেক স্থরে সরকারের নিজস্ব এবং খুবই বিশ্বস্থ গোয়েন্দা সংস্থার লোক নিয়োগ দেয়া যেতে পারে। যাদের কাজ হবে, যেখানেই এ ধরনের অবৈধ লেনদেন হবে সাথে সাথেই তাদের বিরুদ্বে এমন ব্যবস্থা নিতে হবে যাতে সেে জীবনেও আর ঐ কাজে বহাল হতে না পারে।
কোন ঠিকাদারী প্রতিষ্টানের উন্নয়ন প্রকল্পের বিষয়ে এক টাকা ঘুষ চাইলেই সাথে সাথে তার বিরুদ্বে একই ব্যবস্থা গ্রহন করতে হবে। দেখা যাবে ঐ প্রকল্পে আর জীবনেও রডের বদলে বাশ ব্যবহার হবেনা।
প্রশাসনের কোন বাহিনীতে নিয়োগ বা বদলির ক্ষেত্রে কোন উর্ধতন কর্মকর্তা ঘুষ চাইলে সাথে সাথে তাকে স্থায়ীভাবে বরখাস্ত করতে হবে। দেখা যাবে পুলিশসহ প্রশাসনের প্রত্যেকটা কর্মকর্তা কর্মচারী মানুুুুুষের কল্যযানে আর দেশপ্রেম রক্ষায় জীবনোৎসর্গ করতেও দ্বীধা করবেনা, আর কোন প্রদীপের ও  উত্থান হবেনা,  আর  সিনহার মতো কোন দেশপ্রেমিক নাগরিককেও অকালে মৃত্যু বরন করতে হবেনা। মনে রাখতে হবে একটা উন্নয়নশীল রাষ্ট্রের উন্নত রাষ্ট্রে পরিনত হওয়ার প্রধান অন্তরায় দুর্নীতি।

লেখকঃ শাহীন মঈনুদ্দীন/ ১৪ সেপ্টেম্বর ২০২০