রবিবার, ০৭ Jul ২০২৪, ০৪:০৮ অপরাহ্ন

শিরোনামঃ
যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেই নির্বাচনী মাঠে অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী ঘুমধুমের ফকির পাড়ায় আবু ছিদ্দিকে’র নেতৃত্বে পাহাড় কর্তন সিলেটে চালের বাজার লাগামহীন,লাফি-লাফি বাড়ছে চালের দাম দিনাজপুরে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষ, শিশুসহ নি’হত ৪ উখিয়ায় ভারী বর্ষণে পাহাড় ধ্বসের আশঙ্কা চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় গাছটি রাজাপালং ইউনিয়নের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেন ৫ জন সিরাজগঞ্জ রায়গঞ্জে ১৬০ বোতল ফেনসিডিলসহ ২ মাদক কারবারি আটক ঘুমধুমে পানিবন্দী মানুষের পাশে ছাত্রনেতা শাহনেওয়াজ চৌধুরী উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধ্বসে নি’হ’ত ২ বকেয়া বেতন পরিশোধের দাবিতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ
মিথ্যা ও ষড়যন্ত্র চালিয়ে ফায়ার সার্ভিসের সুনাম নষ্ট করা যায় না

মিথ্যা ও ষড়যন্ত্র চালিয়ে ফায়ার সার্ভিসের সুনাম নষ্ট করা যায় না

 

নিজস্ব প্রতিবেদক :

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়াধীন একটি জরুরি সেবামূলক প্রতিষ্ঠান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের জন্য সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা এবং যে কোন দূর্যোগ মোকাবেলায় সকল বাহিনীকে আধুনিক ও বিশ্বমানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার নির্দেশ দিয়েছেন। সে নির্দেশনার অংশ হিসেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরকে যুগোপযোগি করতে আধুনিক সরঞ্জাম, দক্ষ, বিচক্ষণ, সাহসী ও চৌকস সদস্যদের সমন্বয়ে গড়ে তোলা হয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে।

বর্তমানে জরুরী সেবায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর দেশের এক অনন্য রেসকিউ বাহিনী হিসেবে দেশবাসীর কাছে প্রতিষ্ঠিত হয়েছে। যে কোন দূর্যোগে জীবনের ঝুঁকি নিয়ে তারা জনগণকে সেবা দিয়ে থাকে। এ প্রতিষ্ঠানের সকল কার্যক্রম ২৪ ঘণ্টাই জনগণের সেবায় নিয়োজিত। পূর্বে আধুনিক সরঞ্জাম, দক্ষ-সাহসী কর্মী ও দক্ষ নেতৃত্বের অভাবে এ প্রতিষ্ঠান থেকে জনগণ আশানুরূপ সেবা পায়নি।

বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টা এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন ও অর্থ) মোঃ জসীম উদ্দিনের প্রচেষ্টায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মানুষের কাছে একটি বিশ্বস্ত ও সেবামূলক প্রতিষ্ঠানে রুপ নিয়েছে।
কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন ও অর্থ) মোঃ জসীম উদ্দিনের বিরুদ্ধে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক অপপ্রচার চালানোর অভিযোগ উঠেছে। তার উত্তরোত্তর সাফল্য একটি কুচক্রী মহলের গাত্রদাহ হয়ে উঠেছে।

কুচক্রী মহলটি ঈর্ষান্বিত হয়ে প্রতিপক্ষ ঘায়েলের উদ্দেশ্যে সাংবাদিকদের দিয়ে মিথ্যা, বানোয়াট ও কুরুচিপূর্ণ তথ্যে সম্বলিত সংবাদের নামে অপপ্রচার চালিয়ে উপ-পরিচালক (প্রশাসন ও অর্থ) মোঃ জসীম উদ্দিনের সম্মানহানির অপচেষ্টা করছে। কিন্তু ষড়যন্ত্র করে অথবা অপপ্রচার চালিয়ে কারো সাফল্য বা সুনাম ছিনিয়ে নেওয়া যায় না।

বর্তমানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর বিশ্বমানের আধুনিক প্রতিষ্ঠান হিসাবে বিশেষ খ্যাতি অর্জন করেছেন।
যাত্রাকাল থেকেই একজন মহাপরিচালক দ্বারা পরিচালিত হলেও ফায়ার সার্ভিসের সদর দপ্তরে বিভিন্ন সেক্টরে কর্মরত রয়েছেন বেশ কয়েকজন পরিচালক, উপ-পরিচালক ও সহকারী পরিচালক।

মাঠপর্যায়ে আছেন উপ- পরিচালক থেকে শুরু করে বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা-কর্মচারী। প্রধানমন্ত্রীর সানুগ্রহ ঘোষণা অনুযায়ী সারা বাংলাদেশের সকল উপজেলায় ন্যূনতম একটি করে ফায়ার স্টেশন স্থাপনের কাজ এখন শেষ পর্যায়ে। গুরুত্বপূর্ণ অনেক উপজেলায় আছে একাধিক অফিস। সারাদেশের প্রতিটি অফিস সদর দপ্তর থেকে নিয়ন্ত্রণ করা হয় ।

অধিদপ্তরের কিছু কর্মকর্তা নিজের প্রতিষ্ঠান ভেবেই রাত-দিন সরকারের সুনাম অর্জন করতে পরিশ্রম করে থাকেন। এমন একজন উপ-পরিচালকের সততা, যোগ্যতা, পরিশ্রম ও কর্মপ্রচেষ্টায় আজ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রতিষ্ঠানটি সেরা অধিদপ্তর হিসেবে পরিচিত। যার দক্ষতার কথা অধিদপ্তরে গেলেই অনেকের মুখে শোনা যায়।

চাকরিতে যোগদানের পর থেকে প্রতিষ্ঠান প্রধানের নির্দেশনা আর অন্য সহকর্মীদের সহযোগিতায় তিনি অধিদপ্তরকে আধুনিক প্রতিষ্ঠানে রূপান্তরিত করেছেন যে ধারা এখনো চলমান। যিনি শ্রম দেয় চললেন সুদীর্ঘ সময় ধরে। প্রবাহমান কর্ম জীবনে অতিবাহিত করেছেন অনেক বছর। অগ্নি সেনা হিসেবে বহু ধাপে ধাপে সামনে অগ্রসর হয়ে এখন তিনি দায়িত্ব পালন করছেন উপ-পরিচালকের মত গুরুত্বপূর্ণ এই গুরু দায়িত্ব। তাঁর কর্মপ্রচেষ্টায়।

কর্মকর্তা-কর্মচারীদের মাঝে নতুন প্রাণ ফিরে পেয়েছে। কাজ করার চ্যালেঞ্জও ফিরে এসেছে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে। আগের চেয়ে এই প্রতিষ্ঠানের অপরাধ কমাতেও সক্ষম হয়েছেন তিনি। ফিরিয়ে এনেছন সুশাসন। এসব যাকে উদ্দেশ করে বলছি তিনি আর কেউ নন, তিনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন ও অর্থ) মোঃ জসীম উদ্দিন। জানা গেছে, তাঁর কর্মপ্রচেষ্টায় প্রতিষ্ঠানটির মহাপরিচালক মোঃ মইন উদ্দিন সন্তুষ্ট। তাঁর অভিনব উদ্যোগ আর সৃষ্টিশীল কাজে মহাপরিচালক সবসময় স্বতঃস্ফূর্ত সমর্থন আর সহযোগিতা দিয়ে থাকেন।

অনেকেই জানান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক অত্যন্ত সৎ, কর্মদক্ষ ও নিষ্ঠাবান কর্মকর্তা। তাঁর একজন যোগ্য সহকর্মী হিসেবে সকল দুর্যোগে প্রথম সাড়াদানকারী এই প্রতিষ্ঠানটির জন্য নতুন নতুন সাফল্য এনে দিচ্ছেন উপ-পরিচালক (প্রশাসন ও অর্থ) মোঃ জসীম উদ্দিন। সার্বিক সাফল্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স আজ সেরা অধিদপ্তর হিসেবে পরিচিতি পাচ্ছে। তাঁদের মতো জ্ঞানী-গুণী অফিসার পেয়ে নিজেদেরকে ভাগ্যবান মনে করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের। কর্মকর্তা-কর্মচারীগণ

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions