নীলফামারীতে ডালিয়া বাপাউবো কর্তৃক পুকুর খননে অনিয়ম- রাষ্ট্রীয় খনিজ সম্পদ পাথর ও বালু বিক্রি !!

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১

 

আমিনুর রহমান দুলাল,
ডিমলা(নীলফামারী) প্রতিনিধিঃ

নীলফামারীর ডালিয়া বাপাউবো কর্তৃক ২০২০-২১ অর্থ বছরের ১ টি প্যাকেজে রংপুর হাছিবুল ট্রেডার্স টিকাদান প্রতিষ্ঠানের অধীনে চুক্তি ভিত্তিক ২ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে ৫ টি পুকুর খননের কাজ বিগত ৩ হতে ৪ মাস যাবৎ অব্যাহত রয়েছে।

খননকৃত পুকুরগুলো ডালিয়া বাপাউবোর নিজস্ব ভূমির তিস্তার সীলটাপ সহ পাউবোর পার্শ্ববর্তী এলাকায় পুকুর খনন কাজ চলমান। পরিপত্র অনুযায়ী পুকুর খননের গভীরতা ৮ ফিট হওয়ার কথা সেটি না করে রাষ্ট্রীয় খনিজ সম্পদ পাথর ও বালু বিক্রি করার ফায়দায় বোমারু মেশিন দিয়ে ২৫ থেকে ৩০ ফিট গভীরে গিয়ে রীতিনীতি তোয়াক্কা না করে পুকুর খননের কাজ চলছে।

সরকারি পরিপত্র অনুযায়ী লোকাল ড্রেজার খনন কাজে ব্যবহার করা এমন নৌযান। ড্রেজার সাধারণত স্থির বা চলনক্ষম থাকে না এটি একটি প্লাটফর্মে স্থাপিত থেকে নদী বা জলাশয়ের পুকুর খননের কাজে ব্যবহার হওয়ার কথা কিন্তু সেটির কোন বালাই নেই।

বোমারু মেশিন দিয়ে পুকুর খনন ও রাষ্ট্রীয় খনিজ সম্পদ পাথর ও বালুর বিক্রির বিষয় জানতে চাইলে ডালিয়া বাপাউবো নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ- আল- মামুন অনীহা প্রকাশ করেন তিনি জানান, আমি কিছু দিন আগে ডালিয়া বাপাউবোর নির্বাহী প্রকৌশলী হিসাবে যোগদান করেছি। তবে হ্যাঁ পুকুর খননের ক্ষেত্রে যদি কেউ পাথর ধরে তাহলে মোবাইল কোর্টের মাধ্যমে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

অন্য দিকে তিস্তার সীলটাপে পুকুর খনন কৃত বালু বিক্রির অপরাধে গত ২৩ আগস্ট সোমবার ডিমলা থানা পুলিশ অফিসার ইনচার্জ সিরাজুল ইসলাম সিরাজ এর নির্দেশে অভিযান চালিয়ে ৩ টি বালু ভর্তি টলী জব্দ করেন।

সীমান্তবাংলা / ২৫ আগষ্ট ২০২১