কক্সবাজার আদালতে অনৈতিক লেনদেন বন্ধে আইনজীবী সমিতির উদ্যোগ 

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২
বেলাল আজাদ, কক্সবাজার: 
কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সভায় আদালতের সকল বেঞ্চ, জিআরও অফিস, সেরেস্তা, নকল খানা ও হাজতখানায় যে কোন মামলা তদ্বীরে অনৈতিক লেনদেন বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কক্সবাজারের ফৌজদারী ও দেওয়ানী আদালত সমূহে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সাথে মামলা-মোকদ্দমা তদ্বীরে কোন ধরনের অর্থ লেনদেন না করার জন্য বিজ্ঞ আইনজীবী, ক্লার্ক ও আদালত সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে জারী করা আইনজীবী সমিতির এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, কক্সবাজারের দেওয়ানী ও ফৌজদারী আদালত সমুহে দীর্ঘ দিন ধরে মামলা-মোকদ্দমা দায়ের, এফিডেভিট, দরখাস্ত, বাদী/বিবাদীর বা স্বাক্ষীর পক্ষে সময়ের বা হাজিরা দরখাস্ত, জামিনের আবেদন সহ অন্যান্য দরখাস্ত, জবাব বা জামিননামা দাখিল এবং সমন, ওয়ারেন্ট ও আদেশ জারী করতে এবং দরখাস্ত সিন করাতে- রাষ্ট্রপক্ষের কৌশলী (পিপি/এপিপি), সিএসআই (জি.আর মামলা পরিচালক) ও এফসিসিও (বন মামলা পরিচালক) এবং আদালতের কর্মকর্তা কর্মচারীদের এক ধরনের উৎকোচ (ঘুষ) দিতে হয়। এতে আদালত সমুহের বিচার কার্যক্রমে চরম ব্যাঘাত সৃষ্টি ও বিচার প্রার্থীরা হয়রানীর শিকার হয়। অথচ কোন মামলা তদ্বীরে কেবল বিজ্ঞ আইনজীবীর ফি, প্রসেস ফি ও মুহুরীর (ক্লার্ক) পারিশ্রমিক ব্যতীত অন্য কাউকে কোনরূপ টাকা-পঁয়সা দেওয়ার কোন নিয়ম না নেই।
গত ১৩ অক্টোবর জেলা আইনজীবী সমিতির সাধারণ সভার সিদ্ধান্ত মতে, ১৯ অক্টোবর আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত জারি করা এক প্রজ্ঞাপনে, মামলা তদ্বীরে বিজ্ঞ আইনজীবী ব্যাতীত অন্য কারও সাথে কোন ধরনের লেনদেন না করার জন্য বিজ্ঞ আইনজীবী, ক্লার্ক ও আদালতে কর্মরত প্রশাসনিক কর্মকর্তা সহ সকল কর্মকর্তা বা কর্মচারীদের অবগত করা হয়।
কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট তাওহীদুল আনোয়ার জানান, আদালত সমূহে সুষ্ঠু বিচার ব্যবস্থা বজায় রাখতে সব ধরনের অনৈতিক লেনদেন বন্ধে গত ১৩ অক্টোবর আইনজীবী সমিতির সাধারণ সভায় সিদ্ধান্ত গৃহীত ও তা প্রজ্ঞাপনের মাধ্যমে সংশ্লিষ্টদের জানানো হয়েছে। এধরণের কোন লেনদেনে কেউ জড়িত থাকলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।