ভারতে একদিনে সূচক বৃদ্ধিতে সেনসেক্স, নিফটির রেকর্ড

Date:

সীমান্তবাংলা ডেক্স : কেন্দ্রীয় সরকারের বাজেট ঘোষণার দিনে ভারতের শেয়ারবাজারে সবচেয়ে বড় উল্লম্ফনের রেকর্ড গড়েছে সেনসেক্স এবং নিফটি। ভারতের অর্থমন্ত্রীর বাজেট ঘোষণা চলাকালীন শেয়ারবাজারে দুটি সূচকই বেড়েছে ৫ শতাংশ। দেশটির ইতিহাসে এক দিনে বৃদ্ধির হিসাবে এটিই সর্বোচ্চ রেকর্ড।

সোমবার ২০২১-২২ অর্থবছরের জন্য কেন্দ্রীয় বাজেট ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেটে বিমা ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের ঊর্ধ্বসীমা বৃদ্ধি, দুটি ব্যাঙ্ক বেসরকারিকরণের মতো বেশ কয়েকটি ঘোষণা দেন তিনি। এরপরই তরতর করে বাড়তে থাকে সূচক।

ভারতীয় গণমাধ্যমের খবর, বাজেট পেশের আগে থেকেই উঠতে শুরু করেছিল বাজার। বাজেটে নির্মলার একের পর এক ঘোষণায় উল্লম্ফন শুরু হতে থাকে দুই সূচকে। জ়িরো বন্ড কুপন আর বিমাতে এফডিআইর উর্ধ্বসীমা বাড়ানো, এই দুই ঘোষণাতেই রেকর্ড গড়ল সেনেসেক্স ও নিফটি।

এদিন বাজার খোলার সময় মুম্বাই শেয়ার বাজার সূচক সেনসেক্স ছিল ৪৬,৬১৭.৬১। সেখানে থেকে ২,৩১৪.৮৪ পয়েন্ট উপরে উঠে থেমেছে ৪৮,৬০০.৬১ (৫ শতাংশ বৃদ্ধি)। অপরদিকে ৪.৭৪ শতাংশ বেড়েছে ন্যাশনাল ফিফটি-র সূচক নিফটি। উত্থান ৬৪৬.৬০ পয়েন্ট। বাজার বন্ধের সময় ১৪,২৮১.২০ পয়েন্টে নিফটি। নিফটিতে বৃদ্ধি আরও ঐতিহাসিক। ২,৫২৩.৫৫ উপরে উঠে বন্ধ হয়েছে ৩৩,০৮০৯.০৫ অঙ্কে। বৃদ্ধি ৮.২৬ শতাংশ, এক দিনের নিরিখে যা সর্বকালীন রেকর্ড।

এর আগে গত ২১ জানুয়ারি সর্বকালীন উচ্চতায় পৌঁছে ৫০ হাজারের অঙ্ক ছুঁয়েছিল। ওই দিন থেকেই অবশ্য পড়তেও শুরু করেছিল সূচক। নেমে এসেছিল ৪৬ হাজারে।

সোমবার বাজেটে ঘোষণায় একাধিক সংস্কারের পথে হাঁটলেন ভারতের অর্থমন্ত্রী। বিমা ক্ষেত্রে ৭৪ শতাংশ বিদেশি বিনিয়োগে ছাড়পত্র দিয়েছেন। দু’টি ব্যাঙ্ককে বেসরকারিকরণের প্রস্তাব রেখেছেন। এ ঘোষণার ফলে বেসরকারি ব্যাঙ্ক ও বিমা সংস্থাগুলির শেয়ারের দাম বেড়েছে।

এ ছাড়া লার্জ ক্যাপ শেয়ারের দামও বেড়েছে। মিড-ক্যাপ শেয়ারে বৃদ্ধিও হয়েছে। তবে সেটা লার্জ ক্যাপ থেকে কিছুটা কম।

এছাড়াও বাজের পেশের প্রভাবে আইআইসিআই, বাজাজ ফাইন্যান্স, এসবিআই, এনসিসি, হেজ, আইডিবিআই, আইটিডি, চোলা ফাইনান্স, আরবিএল ব্যাঙ্কের মতো শেয়ার ‘টপ গেনার’-এর তালিকায়। বিড়ি-সিগারেটের উপর সেস বাড়ানোয় আইটিসি-র শেয়ারের দাম বেড়েছে ৬ শতাংশ।

বাজেটে আয়কর রিটার্নেও ৭৫ বছর বয়সীদের সম্পূর্ণ ছাড় দেন নির্মলা।

এ বছর বাজেটে করোনা সেস-সারচার্জ বসতে পারে- এমন ধারণায় গত কয়েক দিন নিম্নমুখী ছিল বাজার। কিন্তু বাজেট বক্তৃতায় নির্মলা সীতারামন তেমন কোনো ঘোষণা দেননি। এরপরই শেয়ার কিনতে কার্যত ঝাঁপিয়ে পড়েন লগ্নিকারীরা।

০১ফেব্রুয়ারি/ইএস/এডমিন/ইবনে

 

সংবাদটি শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মাদক কারবারে পাচারকারী আটক হলেও ধরাছোঁয়ার বাইরে গডফাদার

মায়ানমার থেকে অবৈধভাবে প্রবেশ করা সিগারেট, স্বর্ণের বার, ইয়াবাসহ...

নরসিংদীতে বজ্রাঘাতে মা-ছেলেসহ ৪ জন নি’হ’ত

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে জমিতে ধান কাটার কাজ করার সময় বজ্রাঘাতে...

সংবাদ প্রকাশের জের:পাচার কালে জ্বালানী তেল জব্দ:টহলদলের গাড়ীতে হামলা:অধরা চোরাকারবারি

  এম.এ.রহমান সীমান্ত: গত কয়েকদিন ধরে দৈনিক গণসংযোগ পত্রিকায় ববস্তুনিষ্ঠ ও...

সিরাজগঞ্জ ২১৬ কেজি গাঁজাসহ ০২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার, কাভার্ড ভ্যান জব্দ।

  মোঃ লুৎফর রহমান লিটন সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি সিরাজগঞ্জে র‌্যাব-১২’র অভিযানে...