শুক্রবার, ২৮ Jun ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন

শিরোনামঃ
ভারতের সঙ্গে চুক্তির প্রতিবাদ: ৫ জুলাই সমাবেশের ডাক গণতন্ত্র মঞ্চের নারায়ণগঞ্জে চাঁদাবাজির বিচার করায় আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা চাঁপাইনবাবগঞ্জে প্রতিপক্ষের গুলিতে জেলা পরিষদ সদস্যসহ দুজন নিহত সামরিক অভ্যুত্থান চেষ্টায় বলিভিয়ার সেনা প্রধান গ্রেফতার  বিরামপুর শ্রমিক ঐক্য পরিষদ নির্বাচনে সভাপতি নুর আলম, সাধারণ সম্পাদক মুকুল সরকার, নিখোঁজ নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান লাকী সিরাজগঞ্জ তাড়াশে ডিভোর্সের একদিন পরেই এক গৃহবধূ আ’ত্মহ’’ত্যা। আবারো উত্তপ্ত বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত, বিস্ফোরণে কেঁপে উঠছে টেকনাফ চট্টগ্রামের লালখান বাজার মোড়ে ফুটওভার ব্রিজ নির্মানের দাবি করলেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতারা রামুতে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃ’ত্যু
বিদেশী গরুতে বাজার সয়লাব ! লোকসানে খামারিরা 

বিদেশী গরুতে বাজার সয়লাব ! লোকসানে খামারিরা 

সীমান্তবাংলা নিউজ ডেস্ক 

মিয়ানমার ও ভারত থেকে অবৈধ পথে অবাধে গরু আসায় দেশের খামার ব্যবসায়ীদের এবারের কোরবানির ঈদে ব্যাপক লোকসান গুনতে হয়েছে। প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ি,পবিত্র ঈদুল আজহায় এবার সারাদেশে ১ কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি পশুর মজুদ থাকলেও বিক্রি হয়েছে ১ কোটি ৬ লাখ ২১ হাজার ২২৮ গবাদিপশু।  সেই হিসেবে ২৩ লাখ ৫৯ হাজার ১৩৯টি পশু অবিক্রিত রয়ে গেছে।

সোমবার (১৭ জুন) প্রাণিসম্পদ অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হ‌য়ে‌ছে, এবার ঢাকা ও ময়মনসিংহ বিভাগে সবচেয়ে কম পশু বিক্রি হয়েছে। এই বছর ঢাকায় ২৫ লাখ ২০ হাজার, চট্টগ্রামে ১৯ লাখ ৭৪ হাজার আর রাজশাহীতে ২৩ লাখ পশু বিক্রি হয়। গত বছর কোরবানি ঈদে ৯৪ লাখ ৪৩ হাজারের বেশি পশু বিক্রি হয়।

প্রতিষ্ঠানটির তথ্য মতে, গতবছর কোরবানিযোগ্য পশু ছিল ১ কোটি ২৫ লাখ ৩৬ হাজার ৩৩৩টি। এর মধ্যে ১ কোটি ৪১ হাজার ৮১২টি পশু কোরবানি হয়েছে, অর্থাৎ ২৪ লাখ ৯৪ হাজার ৫২১টি পশু অবিক্রীত ছিল। আর ২০২২ সালে সারাদেশে ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি পশু কোরবানি হয়েছিল।

সংশ্লিষ্টরা বলছেন, এত পশু অবিক্রীত থাকায় বড় ক্ষতির মুখে পড়েছেন খামারি ও ব্যাপারীরা। খামারিদের মধ্যে যারা বড় গরু বাজারে এনেছিলেন, তার অধিকাংশই অবিক্রীত রয়েছে।

তাঁদের মতে, চড়া দামের খাবার খাইয়ে, ব্যাংক ঋণ নিয়ে যারা খামার করেছেন, তাদের অনেকের অবস্থা করুণ। খামার পরিচালনার দৈনন্দিন ব্যয় মেটানোই এখন তাদের জন্য কঠিন হবে।

তাঁরা মনে করছেন, ভারত ও মিয়ানমার থেকে অবৈধ পথে গরু আসা বন্ধ না করলে খামার ব্যবসায়ীদের সারা বছর লোকসান গুনতে হবে।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© কপিরাইট ২০১০ - ২০২৪ সীমান্ত বাংলা >> এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ

Design & Developed by Ecare Solutions