উ‌খিয়া টেকনা‌ফে ইন্টার‌নেট তর‌ঙ্গে ডাটা কম

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ৮, ২০২১

সীমান্ত বাংলা প্রতি‌বেদক : মোবাইল ডাটার গতি বা ইন্টা‌নেট ফ্রিকু‌য়ে‌ন্সি সেবা মারাত্মক বি‌ঘ্নিত হ‌চ্ছে। বি‌শেষ ক‌রে উ‌খিয়া টেকনাফ সহ পুর্বাঞ্চলীয় পাহা‌ড়ি জনপ‌দে এই সেবা আরও ক‌ঠিন অবস্থা। ইন্টার‌নেট সেবা প্রতিষ্টান গু‌লো যার যেভা‌বে ই‌চ্ছে সেভা‌বে দ্বায়সারা অবস্থা। মোবাইল ডাটা সম্প‌র্কে বি‌বি‌সি জা‌নি‌য়ে‌ছেন, বাংলাদেশে এর গ‌তি এতই নিম্ন, ইথিওপিয়া কিংবা সোমালিয়ার চাইতেও কম।

বি‌বি‌সি সুত্র আ‌রো জানায়, মোবাইল ইন্টারনেটের গতির দিক দিয়ে ভারত কিংবা পাকিস্তানের থেকে পিছিয়ে পড়া দেশ বাংলাদেশ। দক্ষিণ এশিয়ায় শুধু বাংলাদেশের চাইতে কম গতির ইন্টারনেট রয়েছে আফগানিস্তানে। এমনকি আফ্রিকার দরিদ্র দেশ বলে পরিচিত ইথিওপিয়া ও সোমালিয়ার চাইতেও খারাপ অবস্থা বাংলাদেশের।

অনলাইনে ইন্টারনেটের গতি দেখা যায়, এমন একটি জনপ্রিয় ওয়েবসাইট স্পিডটেস্ট-এর গ্লোবাল ইনডেক্সের গত জানুয়ারি মাসে প্রকাশ করা সূচকে এমন তথ্য পাওয়া যায়।

অথচ বাংলাদেশে মোবাইল অপারেটরগুলো অনেকদিন ধরেই ৪জি গতির ইন্টারনেট সেবা দিয়ে আসছে বলে দাবি করে। এমনকি খুব শিগগিরই তারা ইন্টারনেটের নবতম প্রযুক্তি ৫জি সেবা দেবে এমন কথাবার্তাও শোনা গেছে।

আনুষ্ঠানিক বক্তব্য না দিলেও বড় একটি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের একজন দায়িত্বশীল কর্মকর্তা তাদের ইন্টারনেটের গতি কম থাকার কথা অস্বীকার করেছেন।

তবে বাংলাদেশের টেলিযোগাযোগ মন্ত্রী বলছেন, মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর যে পরিমাণে ইন্টারনেট গ্রাহক রয়েছে তার চাইতে স্পেকট্রাম বা তরঙ্গের পরিমাণ কম থাকায় ইন্টারনেটের গতি কম হচ্ছে।

এরকম পরিস্থিতিতে আগামী সোমবার (৮ই মার্চ) নতুন স্পেকট্রাম বরাদ্দের জন্য নিলাম আয়োজন করা হচ্ছে। কর্মকর্তারা বলছেন, এই নিলাম থেকে অপারেটররা প্রয়োজনীয় স্পেকট্রাম কিনে নেয়ার পর আগামী মাস থেকে ইন্টারনেট সেবার অগ্রগতি হবে বলে তারা আশা করছেন।