স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১

সীমান্তবাংলা ডেক্স : করোনা মহামারিতে এক বছর ধরে বন্ধ থাকা স্কুল-কলেজ আগামী ৩০ মার্চ খুলছে। তবে, এখনি খুলছে না প্রাক-প্রাথমিক বিদ্যালয়গুলো।

শনিবার সন্ধ্যায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের মন্ত্রিপরিষদ কক্ষে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

বৈঠকে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ‘প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠান আগামী মার্চ মাসের ৩০ তারিখ খুলে দেব। পর্যায়ক্রমে…প্রথমে পঞ্চম শ্রেণি, দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস প্রতিদিন চলবে। আর অন্য শ্রেণির ক্লাস সপ্তাহে একদিন করে, দুইদিন করে ধীরে ধীরে স্বাভাবিক পর্যায়ে নিয়ে যাবো।’ তবে, প্রাক-প্রাথমিক পর্যায়ে বিদ্যালয় খুলে দেয়ার বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান মন্ত্রী।

স্কুল-কলেজ খোলার আগে এই সময়ের মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতার সকল প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান মন্ত্রী। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগেই শিক্ষক-কর্মচারীদের করোনা টিকা দেয়া শেষ হবে বলে আশা প্রকাশ করেন দীপু মনি।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরপর দফায় দফায় বেড়েছে ছুটির মেয়াদ।

প্রধানমন্ত্রী গত ২২ ফেব্রুয়ারি মন্ত্রিসভা বৈঠকে স্কুল-কলেজ খুলতে পর্যালোচনা করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। করোনার প্রকোপ কমে যাওয়ায় কবে থেকে স্কুল-কলেজ খুলবে তা পর্যালোচনার নির্দেশ দিয়েছিলেন তিনি। সেই নির্দেশেই আজ সভায় ৩০ মার্চ স্কুল-কলেজ খুলে দেয়ার সিদ্ধান্ত হয়।

২৭ফেব্রুয়ারি/এডমিন/ইবনে

সংবাদটি শেয়ার করুন