ইরানের আলটিমেটাম নিয়ে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র ও ইইউ

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২১

সীমান্তবাংলা ডেক্স : ২০১৫ সালের নিউক্লিয়ার চুক্তিতে ফিরতে ইরানের আলটিমেটাম সামনে রেখে ইউরোপিয়ান শক্তির শীর্ষ কূটনৈতিক এবং যুক্তরাষ্ট্র আলোচনায় বসতে যাচ্ছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, বৈঠকে কীভাবে পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করা যায় সেটা নিয়ে আলোচনা হবে।

বুধবার ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লে ড্রিয়ান জানান, আগামী বৃহস্পতিবার তিনি জার্মান এবং যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বসবেন। এতে যুক্তরাষ্ট্রের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবেন।

ইতিমধ্যে ইরান চলতি মাসের মধ্যে যুক্তরাষ্ট্র অবরোধ না তুললে তাদের পরমাণু কর্মসূচিতে জাতিসংঘের কিছু পরমাণু এজেন্সিকে তদন্তে বিধি-নিষেধ আরোপের কথা জানিয়েছে। ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের প্রতি ওই অবরোধ আরোপ করেন।

এদিকে, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে এক টেলিফোন বার্তায় ইরান পরমাণু কর্মসূচির বাধ্যবাধকতা পূরণ করছে না বলে উদ্বেগ জানিয়েছেন। জার্মানির চ্যান্সেলরের মুখপাত্র এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন।

বিশ্লেষকরা বলছেন, ২০১৫ সালের ঐতিহাসিক পরমাণু চুক্তিতে ফিরতে সামান্য সুযোগের বাতায়ন খোলা আছে। ২০১৮ সালে ট্রাম্প চুক্তি প্রত্যাহার করলে চুক্তি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফিরতে প্রস্তুত বলে জানিয়েছেন। শর্ত হিসেবে তিনি ইরানের পক্ষে চুক্তিটি সম্পূর্ণ প্রতিপালনের কথা বলেছেন। তবে তেহরানের দেয়া পূর্ব শর্ত বিবাদ তৈরি করছে। ইরান চুক্তিতে ফেরার শর্ত হিসেবে অবরোধ প্রত্যাহারের অনুরোধ জানিয়েছে।

১৮ফেব্রুয়ারি/কেআই/এডমিন/ইবনে

সংবাদটি শেয়ার করুন