কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২১

সীমান্তবাংলা ডেক্স : দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। বুধবার (১৭ ফেব্রুয়ারি) সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের ভার্চুয়াল সভায় পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়।

সভা শেষে পরিষদের সভাপতি ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম বলেন, সভায় প্রায় সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা যাতে সব বিশ্ববিদ্যালয়ে অংশগ্রহণ করার সুযোগ পায় সেজন্য একটির সঙ্গে অপর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সময় আলাদা করা হয়েছে। আজকে শুধু দিন নির্ধারণ করা হয়েছে। এরপর বাকি বিশ্ববিদ্যালয়গুলো নির্ধারিত সময়ের মধ্যে তাদের বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ অনুযায়ী কিভাবে পরীক্ষা নেবে সেটি নির্ধারণ করবে। এরপর পরিষদের আরেকটি সভায় তা চূড়ান্ত করা হবে।

সভা সূত্রে জানা যায়, আগামী ২১ মে ‘ক’ ইউনিটের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার শুরুর প্রস্তাব করা হয়েছে। এরপর ২২ মে ‘খ’ ইউনিটের, ‘গ’ ইউনিটের পরীক্ষা ২৭ মে, ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ১৮ মে, ‘চ’ ইউনিটের পরীক্ষা ৫ জুন। সব পরীক্ষা সকাল ১০ টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

গুচ্ছ ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ১৯ জুন

আগামী ১৯ জুন থেকে গুচ্ছ পদ্ধিতিতে আসা সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে। পরের ২৬ জুন ও ১০ জুলাই তিনটি ইউনিটের পরীক্ষা নেয়ার প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে কলা বিভাগের ১৯ জুন, বাণিজ্যের ২৬ জুন এবং বিজ্ঞান বিভাগের পরীক্ষা হবে ৩ অথবা ১০ জুলাই।

বুয়েটের ভর্তি পরীক্ষা ১০ জুন, আর প্রকৌশল গুচ্ছের ১২ জুন। দুই ধাপে এই ভর্তি পরীক্ষা আয়োজন করবে বুয়েট কর্তৃপক্ষ। আগামী ২৮ মার্চ নেয়া হবে ভর্তি পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা। এরপর উত্তীর্ণদের ভর্তি পরীক্ষা নেয়া হবে ১০ জুন।

এছাড়া ১২ জুন রুয়েট, চুয়েট ও কুয়েটে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা হবে। এছাড়া ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ২৭ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ৪ ও ৫ জুন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা আগামী ২৯ মে। জাবি ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন। চলবে ২০ জুন পর্যন্ত। এছাড়া বুটেক্সের ভর্তি পরীক্ষা ১৭ জুন। এছাড়া রাবি, চবি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ হয়নি। পরে তারা জানিয়ে দেবেন বলে এ তিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা জানিয়েছেন।

১৭ ফেব্রুয়ারি/এসআই/এডমিন/ইবনে

 

সংবাদটি শেয়ার করুন