করণের ‘তখত’-এর ভবিষ্যৎ অনিশ্চিত

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২১

সীমান্তবাংলা ডেক্সঃ অনিশ্চয়তার পথে করণ জোহরের ‘তখত’ ছবির ভবিষ্যত। এই ছবির মাধ্যমে তার পরিচালনায় কামব্যাক করার কথা ছিল। যদিও বলিউডের এই নামজাদা নির্মাতা ও প্রযোজক জানিয়েছেন, পরিকল্পনা বাতিল নয়, পিছিয়েছি মাত্র। তবে সমালোচকরা বলছেন, করণ তার স্বপ্নের প্রজেক্ট আপাতত শিকেয় তুলে রেখেছেন।

এই আলোচনার সম্ভাব্য কারণ হিসেবে উঠে আসছে কয়েকটি বিষয়। ভারতের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি মাথায় রেখে ‘তখত’ ছবিটি এখনই করতে চান না করণ জোহর। সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাবত’তে ইতিহাসের উপস্থাপনাকে কেন্দ্র করে যেমন গন্ডগোল হয়েছিল, তেমন আশঙ্কা রয়েছে করণেরও। কারণ তার ছবিও ইতিহাসনির্ভর।

করণের ছবির প্রস্তুতিতেও বানসালি ঘরানার ছাপ স্পষ্ট। কারণ বানসালির মতোই রাজকীয় পটভূমিকায় ছবি তৈরির পরিকল্পনা করেছিলেন করণ। তবে শোনা যাচ্ছে, ‘কলঙ্ক’ বক্স অফিসে মুখ থুবড়ে পড়ায় ‘তখত’-এর মতো বড় বাজেটের ছবিতে বিনিয়োগ করার আগে একটু ভাবনাচিন্তা করছেন করণ।

ধর্মা প্রোডাকশনসের ‘ব্রহ্মাস্ত্র’ ছবির কাজ এখনও শেষ হয়নি। করণের প্রযোজনার তালিকায় রয়েছে ‘লাইগার’, ‘শেরশাহ’, ‘যুগ যুগ জিও’, ‘দোস্তানা টু’র মতো আরও বেশ কয়েকটি ছবি। ‘তখত’-এর প্রযোজনায় পার্টনারশিপের জন্য করণ নাকি কয়েকটি বড় স্টুডিওর সাথে দরবার করেছিলেন, যার কোনোটাই ফলপ্রসূ হয়নি। তাই ‘তখত’ আপাতত স্থগিত রেখে সে ছবির অন্যতম মুখ আলিয়া ভাট ও রণবীর সিংকে নিয়ে একটি রোমান্টিক ছবির পরিকল্পনা করেছেন করণ।

‘তখত’-এর আর এক প্রধান মুখ কারিনা কাপূর অন্তঃসত্ত্বা হওয়ায় তিনিও আগামী কয়েক মাস কাজ থেকে বিরতি নিয়েছেন। সমস্যা তৈরি হয়েছে ছবির কনটেন্ট নিয়েও। যথাযথ হোমওয়ার্ক না করেই এই ছবিতে হাত দিতে গিয়েছিলেন করণ। বানসালির মতো সেট ও জাঁকজমক তৈরি করেই প্রতিযোগিতায় নামতে চেয়েছিলেন।

তবে ‘পদ্মাবত’-এর অনুকরণে তৈরি করতে চাওয়া সেটের পরিকল্পনা দানা বাঁধেনি। কারণ হিন্দু রাজাদের দরবারের সঙ্গে মুঘল আমলের ডিটেল মেলে না। তাই প্রতিদ্বন্দ্বিতা ও তুলনার ভয়ে পিছিয়ে গেছেন করণ, এমন খবরও ভাসছে ইন্ডাস্ট্রির অন্দরে।

প্রসঙ্গত, ২০১৬ সালে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর পর বড় পর্দার জন্য কোনো ছবি পরিচালনা করেননি করণ জোহর। মাঝে আবার নেপোটিজম ও অন্যান্য বিতর্কে কোণঠাসা হয়েছিলেন তিনি। চাপে ছিল তার প্রযোজনা সংস্থাও। কাজেই, বলিউডে তার পুরনো ‘তখত’ কবে ফিরে পান করণ, সেটাই এখন দেখার।

সীমান্তবাংলা/আর.এম.আর/০৪ফেব্রুয়ারি
সংবাদটি শেয়ার করুন