পাহাড় কাটার দায়ে তমা গ্রুপকে ৫০ কোটি টাকা জরিমানা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২০

 

সীমান্তবাংলা নিউজ ডেস্কঃ চট্টগ্রামের লোহাগাড়ায় রেললাইন নির্মানের জন্য অতিরিক্ত পাহাড় কাটায় ঠিকাদারি প্রতিষ্ঠান তমা গ্রুপকে ৫০ কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

দোহাজারী-কক্সবাজার রেললাইনের কাজ করতে গিয়ে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার রাঙ্গাপাহাড় এলাকায় দুই কোটি ২২ লাখ ঘনফুট পাহাড় কাটে প্রতিষ্ঠানটি। বুধবার (৩০ ডিসেম্বর) বিকেলে নগরের খুলশির পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের কার্যালয়ে শুনানি শেষে তমা গ্রুপ এন্ড কনষ্ট্রাকশন নামক ঠিকাদারী প্রতিষ্ঠানটিকে এ জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন বলেন, দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের জন্য চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার রাঙ্গাপাহাড় এলাকা থেকে তমা গ্রুপ দুই কোটি ২২ লাখ ঘনফুট পাহাড় কেটেছে। তাদের অনুমোদন দেয়া হয়েছিলো ৩৭টি পাহাড় কাটার। কিন্তু তমা গ্রুপ তার বাইরে গিয়ে ২০ টি পাহাড়ের দুই কোটি ২২ লাখ ঘনফুট মাটি বেশি কাটে। এধরনের অভিযোগের ভিত্তিতে গত নভেম্বরে তমা গ্রুপকে শুনানিতে হাজির হওয়ার জন্য নির্দেশ দেয় পরিবেশ অধিদপ্তর।

নির্ধারিত সময়ে আজ ৩০ ডিসেম্বর তমা গ্রুপের পক্ষে শুনানিতে অংশ নেন সহকারী মহাব্যবস্থাপক হাতেম আলী মজুমদার ও জনসংযোগ কর্মকর্তা মো. জাকারিয়া। পরিবেশ অধিদপ্তরের পক্ষে চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক সেলিনা আক্তার ও সহকারী পরিচালক শ্রীরূপ মজুমদার।

( সীমান্তবাংলা/ শা ম/ ৩০ ডিসেম্বর ২০২০)