২০২০ সালেই ফাইভজি

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০১৯

২০২০ সাল নাগাদ ফাইভজি (পঞ্চম প্রজন্ম) প্রযুক্তি চালু করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, ২০২০ সালের দ্বিতীয় কোয়ার্টারের মধ্যে ফাইভজি চালু করা হবে।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সকালে ‘লঞ্চিং সিরিমনি অব ডিজিটাল আইইবি’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) এ অনুষ্ঠানের আয়োজন করে।

মন্ত্রী বলেন, আমরা ২০২০ সালের মধ্যে ফাইভজি চালু করার চিন্তা-ভাবনা করেছি। সেই লক্ষ্যে দ্রুত গতিতে কাজ এগিয়ে চলছে। আগামী দিনে ইন্ডাস্ট্রির নির্ভরতা হবে ফাইভজি। দেশ এগিয়ে যাচ্ছে, উন্নয়ন হচ্ছে। দেশের এই উন্নয়নের মহাসড়কের নাম হবে ‘ফাইভজি’।

মোস্তাফা জব্বার বলেন, ‘ডিজিটাল’ শব্দটি বাংলাদেশ থেকেই প্রথম উচ্চারিত হয়েছে। আমরাই ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ঘোষণা দিয়েছি। পরে ২০১৪ সালে ভারত, ২০১৫ সালে মালদ্বীপ ও ২০১৯ সালের ৫ ডিসেম্বর পাকিস্তানও ডিজিটাল দেশ গড়ার ঘোষণা দিয়েছে।

তিনি বলেন, দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আইইবি। বিশ্বব্যাপী ইঞ্জিনিয়াররা তাদের দক্ষতা ছড়িয়ে দিচ্ছে। সভ্যতা বিকাশের ক্ষেত্রে প্রকৌশলীরা তাদের ভূমিকা পালন করছে। চতুর্থ শিল্প বিপ্লবের সময় তাদের ভূমিকা আরও বহু গুণে বেড়ে যাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইবির সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুর। এ সময় বক্তব্য রাখেন—আইইবির কম্পিউটার কৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম এবং আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদসহ আরও অনেকে।

এ সময় আরও উপস্থিত ছিলেন—রাজউকের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী নুরুল হুদা, প্রকৌশলী মো. রনক আহসান প্রমুখ।