অনির্দিষ্টকালের জন্য প্রাইভেট চেম্বারে রোগী না দেখার ঘোষনা মনোরোগ বিশেষজ্ঞ ডাক্তারদের

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২০

সীমান্তবাংলাঃ মানসিক স্বাস্থ্য বিভাগের সহকর্মীদের গ্রেফতারের জেরে সারাদেশে মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসকরা অনির্দিষ্টকালের জন্য প্রাইভেট চেম্বার ও অনলাইন সেবা বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন। বন্ধের এই ঘোষণা বৃহস্পতিবার (১৯ নভেম্বর) থেকে শুরু করেছেন তারা।

বৃহস্পতিবার এক জরুরি সভায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) এই সিদ্ধান্ত নিয়েছে। তবে সরকারি প্রতিষ্ঠানে তাদের চিকিৎসাসেবা চলবে। সভা শেষে সংবাদ সম্মেলনে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে এ সিদ্ধান্তের কথা জানান সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. মো ওয়াজিউল আলম চৌধুরী।

ডা. ওয়াজিউল আলম চৌধুরী বলেন, ‘আগামী শনিবার থেকে লাগাতার কর্মসূচি ঘোষণা করা হবে। একই সঙ্গে সিনিয়র এএসপি আনিসুল করিমের মৃত্যুকে ভিডিও ফুটেজে যেভাবে দেখানো হয়েছে— সেটা অগ্রহণযোগ্য, করুণ এবং অমানবিক। তার মৃত্যুকে কেন্দ্র করে মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের রেজিস্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুনকে গ্রেফতার করা হয়েছে— যা অন্যায়, অনভিপ্রেত এবং নিন্দনীয়।
সংগঠনের পক্ষ থেকে ডা. আব্দুল্লাহ আল মামুনের নিঃশর্ত মুক্তি দাবি করা হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৭ নভেম্বর) ডা. আব্দুল্লাহ আল মামুনকে হাসপাতাল সংলগ্ন বাসা থেকে আটক করে পুলিশ। গ্রেপ্তারের পর ওই দিনই ডা. মামুনকে আদালতে উপস্থাপন করা হলে তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। ডা. মামুনের বিরুদ্ধে অভিযোগ, তিনি মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটে আসা রোগীদের ঢাকার আদাবরের মাইন্ড এইড হাসপাতালে পাঠাতেন।

জানা যায়, ২০১৯ সালের জুলাইয়ে রাজধানীর আদাবরের মাইন্ড এইড হাসপাতালের কার্যক্রম শুরু হয়। তখন থেকেই অবৈধ এই হাসপাতালের সঙ্গে কমিশন নিয়ে কাজ করতেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের রেজিস্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুন। সর্বশেষ সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) আনিসুল করিমসহ কমপক্ষে ২৫ জন রোগীকে ওই হাসপাতালে পাঠিয়েছেন ডা. মামুন। প্রতি রোগী থেকে গড়ে কমিশন বাবদ ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকা নিয়েছেন তিনি। দুই দিনের রিমান্ডের প্রথম দিনে তিনি এসব তথ্য দিয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা।

(সীমান্তবাংলা/ শা ম / ২০ নভেম্বর ২০২০)