বাইডেনকে প্রেসিডেন্ট মানতে নারাজ ট্রাম্প | আইনি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষনা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২০

সীমান্তবাবাংলা নিউজ ডেস্কঃ ইতিহাস গড়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। গতকাল রাতে পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে ভোট গণনায় তার জয় নিশ্চিত হয়। একই সঙ্গে দীর্ঘ পাঁচ দশকের রাজনৈতিক জীবনে প্রেসিডেন্ট হওয়ার যে স্বপ্ন ছিল তার সেটা পূরণ হচ্ছে। যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী ২০২১ সালের ২০ জানুয়ারি শপথের পর দায়িত্ব নেবেন। এর মাধ্যমে ৭৭ বছর বয়সি বাইডেন হোয়াইট হাউজে প্রথম মেয়াদে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

কিন্তু রিপাবলিকান প্রার্থী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনও হার মেনে নেননি। ট্রাম্প গোষ্ঠীর সদস্যরা বলেছেন: বাইডেনের সঙ্গে ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য আইনী লড়াই তো সবেমাত্র শুরু।
হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কেলেহ ম্যাকইনান সংবাদ সম্মেলনে বলেন,নির্বাচন এখনও শেষ হয়নি। তিনি নির্বাচনে দুর্নীতির অভিযোগ তুলে উদ্বেগ প্রকাশ করে বলেন যদিও ফলাফলকে প্রভাবিত করতে পারে এমন কোনো পদ্ধতিগত জালিয়াতির প্রমাণ এখনো মেলেনি । তবুও এ ব্যপারে আইনি লড়াই চলবে।

ট্রাম্পের প্রচারণা সংস্থা সোমবার পেনসিলভানিয়ার ফেডারেল আদালতে একটি মামলা দায়ের করে। সেখানে রাজ্যে বাইডেনের বিজয় ঘোষণা করা থেকে বিরত রাখার জরুরি আদেশ চাওয়া হয়। রাজ্যের অ্যাটর্নি জেনারেল জোশ শাপিরো মামলাটিকে ‘যোগ্যতাহীন’ বলে অভিহিত করেছেন।

এরই মধ্যে সোমবার মার্কিন নির্বাচনে ‘অভাবনীয়’ এবং ‘অবৈধ’ ক্রিয়াকলাপের অসমর্থিত দাবী তুলে ট্রাম্প আবারও টুইট করেছেন। জর্জিয়া, নর্থ ক্যারোলিনা, অ্যারিজোনা ও আলাস্কাতে এখনও ভোটগণনা চলছে।

( সীমান্তবাংলা/ শা ম/ ১০ নভেম্বর ২০২০)