মিয়ানমার বাংলাদেশের সরকারি বিভিন্ন ওয়েবসাইট ‘ব্লক’ করে রেখেছে।

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২০

 

সীমান্তবাংলাঃ  মিয়ানমার প্রায় দু’বছর ধরে বাংলাদেশের সরকারি বিভিন্ন ওয়েবসাইট ‘ব্লক’ করে রেখেছে । এর মধ্যে আছে বঙ্গভবন থেকে গণভবন, প্রধানমন্ত্রীর কার্যালয় এমনকি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটও । আবার ও চরম শিষ্টাচার লঙ্গন করছে দেশটি।

প্রতিবেশি দেশের এমন হতাশা আর দুঃখজনক আচরণে ক্ষুদ্ব স্বয়ং পররাষ্ট্র মন্ত্রণালয়। বিষয়টি কূটনৈতিক শিষ্টাচার এবং ভিয়েনা কনভেশনের সাথে সাংঘর্ষিক মন্তব্য করে ঢাকাকে কঠোর হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশ্লেষকরা।

একদিকে মিয়ানমার থেকে আসা কয়েক লাখ রোহিঙ্গার চাপে হিমশিম খাচ্ছে বাংলাদেশ। এর সমাধান প্রত্যাবাসন নিয়ে একাধিকবার দিনক্ষণ চূড়ান্ত করেও তা সম্পন্ন হয়নি মিয়ানমারের এমন আচরনের কারণেই। এমতাবস্থায় দ্বিপাক্ষিক যোগাযোগের পাশাপাশি চলছে বহুপাক্ষিক নানা প্রচেষ্টা।

এমন বাস্তবতায় মিয়ানমার থেকে দেখা যাচ্ছে না বাংলাদেশ সরকারের বেশিরভাগ সাইট। রাষ্ট্রপতির কার্যালয় থেকে প্রধানমন্ত্রীর দফতর- কোন সাইটেই ঢোকা যাচ্ছে না। পূর্ণাঙ্গ দূতাবাস ও কূটনৈতিক যোগাযোগ থাকলেও মিয়ানমার থেকে দেখা যায় না পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোন তথ্য।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, সব ঝামেলার সৃষ্টি হয় অজ্ঞতা ও হিংসার কারণে। আমরা তাদের কোন সাইট ব্লক করে রাখিনি। তবে তারা কেন এমনটি করছে আমাদের সাথে আমাদের বোধগম্য নয়।

সীমান্তবাংলা/ শা ম/ ২০ অক্টোবর ২০২০