ইতিহাদ এয়ারওয়েজ থেকে দুই যাত্রীকে দিতে হবে দুই কোটি ক্ষতিপূরণ

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২০

সীমান্তবাংলা ডেক্স : বিমানবন্দরে আটকে দুই যাত্রীকে হয়রানি, নির্যাতন ও গন্তব্যে যেতে না দিয়ে আবুধাবী থেকে ঢাকায় ফেরত পাঠানোর ঘটনায় দুই যাত্রীকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দিতে ইতিহাদ এয়ারওয়েজকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

ক্ষতিপূরণ পেতে যাওয়া বাংলাদেশি দুই যাত্রী হলেন তানজিন বৃষ্টি ও তার মা নাহিদ সুলতানা যুথি। নাহিদ সুলতানা যুথি সুপ্রিমকোর্টের একজন আইনজীবী। তারা নয় বছর আগে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি বিমানবন্দরে হয়রানির শিকার হয়েছিলেন।

ওই ঘটনার প্রতিকার চেয়ে একটি রিট আবেদনের দীর্ঘ শুনানির পর বৃহস্পতিবার বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রায় দিয়েছে। আগামী ৬০ দিনের মধ্যে ক্ষতিপূরণের অর্থ পরিশোধ করতে এয়ারওয়েজ কর্তৃপক্ষকে বলা হয়েছে। আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। তাকে সহযোগিতা করেন আইনজীবী রিপন বাড়ৈ ও সঞ্জয় মণ্ডল।

ইতিহাদ এয়ারওয়েজের পক্ষে শুনানি করেন আইনজীবী আজমালুল হেসেন কিউসি। তার সঙ্গে ছিলেন মো. আজিজ উল্লাহ ইমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েশ আল হারুনি।

রায়ে আদালত বলেছে, বাংলাদেশি যাত্রী দুই নারীকে আবুধাবি বিমানবন্দরে যে ধরনের হয়রানি ও নির্যাতন করা হয়েছে তা অর্থদণ্ডে পরিমাপ করা যায় না। লিঙ্গ বা বর্ণ বিবেচনায় ভবিষ্যতে কোনো যাত্রীর সঙ্গে এ রকম আচরণ যাতে না করা হয়, সে বিষয়েও ইতিহাদ এয়ারওয়েজকে সতর্ক করেছে আদালত।

ঢাকাটাইমস/০৮অক্টোবর/এডমিন/ইবনে 

সংবাদটি শেয়ার করুন