ভারত থেকে আনা মাংসের দুর্গন্দে অতিষ্ট চট্রগ্রাম বন্দর

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২০

 

সম্প্রতি ভারত থেকে মহিষের মাংস আমদানি করে রাজধানী ঢাকার ইগলু ফুডস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। কিন্তু আমদানি করা মাংসগুলো পচে এখন চট্টগ্রাম বন্দরে তীব্র দুর্গন্ধ সৃষ্টি হয়েছে

পণ্য খালাস করতে বললেও এখনো আমদানিকারক প্রতিষ্ঠানটি তা করেনি। ফলে দুর্গন্ধের কারণে কেউ সেখানে যেতে পারছে না এবং বন্দরের কাজকর্ম ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন কর্মরত শ্রমিক-কর্মচারীরা।

এ বিষয়ে বন্দর শ্রমিক ইউনিয়নের প্রচার সম্পাদক আক্কাছ আলী জানান, গত ৪-৫ দিন ধরেই এ অবস্থার সৃষ্টি হয়েছে। পচা মাংসের দুর্গন্ধের কারণে ইয়ার্ডে কর্মরত শ্রমিকরা শ্বাস নিতে পারছেন না। শ্রমিকরা ওই ইয়ার্ডে যেতে চাচ্ছে না।

বন্দর সূত্র জানায়, আমদানি করা কন্টেইনারভর্তি মহিষের মাংসগুলো বন্দরের ইয়ার্ডে এনে রাখার পর পরই পচা দুর্গন্ধ ছড়াতে থাকে। বিষয়টি বন্দর কর্তৃপক্ষ পরিবেশ অধিদপ্তরের কমর্কর্তাদের অবহিত করলে তারা এসে তদন্ত করলে এটির সত্যতা খুঁজে পান।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক নুরুল্লাহ নুরী জানান, তাদের কর্মকর্তারা গত ২৭ সেপ্টেম্বর বন্দরে গিয়ে দেখেন, মাংস থেকে ছড়ানো দুর্গন্ধে আশপাশের পরিবেশ দূষিত হচ্ছে। তখন শুনানি শেষে আমদানিকারক প্রতিষ্ঠান ইগলু ফুডস এবং সিএন্ডএফ এজেন্ট কর্ণফুলী লিমিটেডকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

 

সীমান্তবাংলা নিউজ ডেস্ক/ ৩ অক্টোবর ২০