মাইক্রোসফট এনেছে এক্সবক্স সিরিজ এক্স

প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০১৯

সনিকে টেক্কা দিতে মাইক্রোসফট গেমিং কনসোল এক্সবক্স সিরিজের এক্স উন্মোচন করেছে। আগামী বছরের শেষের দিকে সনির নতুন গেমিং কনসোল উন্মোচন করা হবে। নতুন গেমিং কনসোল উন্মোচনের ফলে এই খাতে জাপানি প্রতিদ্বন্দ্বী সনির প্লেস্টেশনের থেকে মাইক্রোসফট কিছুটা এগিয়ে রইল।

উইন্ডোজ নির্মাতা প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যের লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত ‘দ্য গেইম অ্যাওয়ার্ড’ শীর্ষক সম্মেলনে কনসোলটি উন্মোচন করে। নতুন কনসোলটি দেখতে অনেকটাই পিসি টাওয়ারের মতো। তবে নতুন কন্ট্রোলারের নকশা আগের মতোই এবং এতে যোগ করা হয়েছে শেয়ার বাটন।

মাইক্রোসফটের এক্সবক্স প্রধান ফিল স্পেনসার বলেন, এই কনসোলটি প্রতিষ্ঠানের সবচেয়ে দ্রুতগতির এবং শক্তিশালী কনসোল। যা সেকেন্ডে ১২০ ফ্রেম রেটে ছবি দেখাতে পারে এবং ৮কে ভিডিও সমর্থন করে। তিনি ডিভাইসটির উন্নত গ্রাফিক্স এবং সলিড স্টেট ড্রাইভের কারণে লোডিং সময় ‘বাস্তবিক অর্থে থাকবেই না’ বলে দাবি করেছেন। কারণ এতে ডিস্ক গেম খেলা যাবে না, শুধু ডাউনলোড করা গেমই খেলা যাবে।

কনসোলটিতে রে ট্র্যাকিং, এএমডির তৈরি রাইজেন গ্রাফিক্স কার্ড, ভ্যারিয়েবল রিফ্রেশ রেট সাপোর্ট, জিডিডিআর ৬ মেমরি ও এসএসডি স্টোরেজ (যা ভার্চুয়াল র‍্যাম হিসেবে ব্যবহৃত হবে) থাকবে।

২০২০ সালের ছুটির মৌসুমে ডিভাইসটি বাজারে আসবে। তবে কনসোলটির দাম সম্পর্কে এখনো কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, ২০১৩ সালে এক্সবক্স ওয়ানের বাজার মূল্য ছিল ৪৯৯ ডলার অর্থাৎ ৪১ হাজার ৯১৬ টাকা।