৫ শতাধিক রোহিঙ্গা নিয়ে ভাসান চরের উদ্দ্যেশ্যে যাত্রা শুরু করলো ১৪ টি বাস

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২০

মোসলেহ উদ্দীনঃ সকল জল্পনা কল্পনার অবসান ঘঠিয়ে অবশেষে রোহিঙ্গারা যাত্রা শুরু করলো নোয়াখালীর ভাসাচরের উদ্দ্যেশ্যে। সেনাবাহিনীর তত্বাবধানে কক্সবাজারের উখিয়া ডিগ্রী কলেজ মাঠ থেকে কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পে বসবাসকারী প্রায় ৫ শতাধিক রোহিঙ্গা নিয়ে ভাসানচরের উদ্দেশে যাত্রা শুরু করেছে ১৪ টি বাস। বেলা ৩ টা নাগাদ এ রিপোর্ট লেখা পর্যন্ত আরো বেশ কিছু বাস উখিয়া ডিগ্রী কলেজের মাঠে অবস্থান করতে দেখা গেছে। রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যাওয়ার সময় উখিয়ায় সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ প্রশাসনের নিরাপত্তা ব্যবস্থা ছিলো চোখে পড়ার মতো।

আজ (৩ ডিসেম্বর) বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে ১৪টি বাসে করে এসব রোহিঙ্গাদের নিয়ে যাত্রা শুরু করে সেনাবাহিনী ও ক্যাম্প প্রশাসনের বিশেষ টিম।

প্রতিটি বাসে ৩০ থেকে ৪০ জনের মতো রোহিঙ্গা থাকতে পারে বলে ধারনা করা হচ্ছে। প্রথম দফায় ৬ শ, রোহিঙ্গা পরিবার ভাসানচরে যেতে রাজী থাকলেও, এখনও পর্যন্ত কতজন রোহিঙ্গা পরিবারকে আজ ভাসানচরে নিয়ে যাওয়া হবে তার কোন সঠিক তথ্য দেয়নি ক্যাম্প প্রশাসন। তবে পর্যায়ক্রমে লক্ষাধিক রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা রয়েছে সরকারের।

বিশ্বস্থ সুত্র জানিয়েছেন, শুধুমাত্র স্বেচ্ছায় ভাসানচরে যাওয়ার জন্য তালিকাভুক্ত রোহিঙ্গা পরিবারকেগুলোকে বুধবার রাতে এবং বৃহস্পতিবার সকাল থেকে ক্যাম্প থেকে নিয়ে উখিয়া কলেজ মাঠে জড়ো করা হয়।

সেখান থেকে এই পর্যন্ত ১৪টি বাস ভাসানচরে উদ্দেশে রওনা দিলেও আরও ১৬ টির ও অধিক বাস কলেজ মাঠে অবস্থান করছে ৷ ওই বাসগুলো বাকী রোহিঙ্গাদের নিয়ে যে কোনো সময় রওনা দিতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

( সীমান্তবাংলা/ ৩ ডিসেম্বর ২০২০)