৩৬ বছর পরও পদ ছাড়তে নারাজ তিনি!

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মে ১১, ২০২২

 

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ার রত্নাপালংয়ের আছহাব উদ্দিন মেম্বার প্রায় ছত্রিশবছর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালনের পরও পদ ছাড়তে নারাজ। আগামী ১৫ মে অনুষ্ঠিতব্য রত্নাপালং ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে তিনি আবারও সভাপতি প্রার্থী হয়ে কাউন্সিলরদের সমর্থন আদায়ে দ্ধারে দ্ধারে ঘুরছেন বলে জানা গেছে।

এদিকে আছহাব উদ্দিন মেম্বারের সভাপতি পদ আগলে রাখার প্রাণপণ চেষ্টাকে আওয়ামী লীগের ত্যাগী নেতাকর্মীরা ভিন্নভাবে দেখছেন, তার এ চেষ্টাকে অপচেষ্টা বলে মন্তব্য করেছেন অনেকেই। তারা বলছেন, আছহাব উদ্দিন মেম্বার ৩৬ বছর ধরে আওয়ামী লীগের পদ আগলে রাখাকে উদ্দেশ্য প্রণোদিত। ক্ষমতা কুক্ষিগত রাখার এ অপচেষ্টা কখনো ইতিবাচক না। তার এমন আচরণে ইউনিয়ন আওয়ামী লীগের রাজনীতিতে নেতৃত্ব সংকটের সৃষ্টি হতে পারে।

শূুধু তাই নয়, বিএনপি পরিবার থেকে রহস্যজনক ভাবে আওয়ামী রাজনীতিতে যুক্ত হওয়া আছহাব উদ্দিন বরাবরই বিএনপির এজেন্ডা বাস্তবায়ন করছে বলে দাবী করেন তারা। তাদের একারণেই তিনি এযাবৎ একজনও নতুন কর্মী সৃষ্টি করতে পারেনি। বরং সভাপতির পদটাকে বিভিন্ন দপ্তরে ব্যবহার করে নানা উপায়ে হাতিয়ে নিয়েছে বৈধ-অবৈধ বিভিন্ন রকম সুবিধা। সুবিধা ভোগের হাতিয়ার এ লোভনীয় সভাপতি পদটিকে হাত ছাড়া করে নারাজ পদ লোভী আছহাব উদ্দিন মেম্বার।

নির্ভরযোগ্য সূত্রে জানাযায়, ১৯৮৬ সালে রত্নাপালং ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে মোহাম্মদ আলী সভাপতি ও আছহাব উদ্দিন মেম্বার সাধারণ সম্পাদক মনোনীত হওয়ার পরই তিনি আওয়ামী লীগের দায়িত্বে আসেন। এর পরের বেশ কয়েকটি কমিটিতে সাধারণ সম্পাদক হিসেবে বিভিন্ন সময় আর ডি বড়ুয়া, আব্দুর রহমান মাস্টার, মোহাম্মদ আলমগীর দায়িত্ব পালন করলেও সভাপতি হিসেবে একমাত্র আছহাব উদ্দিন মেম্বার একটানা ৩৬ বছর আওয়ামী লীগের দায়িত্ব পালন করছেন। শুধুমাত্র সভাপতি হিসেবে তিনি দায়িত্ব পালন করেন ত্রিশ বছরের বেশি।

এপ্রসঙ্গে নাম প্রকাশ না করার শর্তে এক প্রবীণ আওয়ামী লীগ নেতা জানান, একজন নেতা ৩৬ বছর দায়িত্ব পালন করেও নতুন নেতৃত্ব সৃষ্টি করতে না পারা তার চরম ব্যর্থতা। এতে সংগঠনে স্থবিরতার সৃষ্টি হয়। যার ফলে সংগঠন ক্রমে সংকোচিত হয়ে পড়ে। সংগঠনকে চাঙ্গা রাখার জন্য মূলত গঠনতন্ত্রে তিন বছর পরপর সম্মেলন করার বিধি রেখেছেন। একজন ব্যক্তি যদি ৩৬ বছর পদকে আগলে রাখেন তাহলে লোক দেখানো নামমাত্র সম্মেলনের কি প্রয়োজন?

দলীয় পদকে এভাবে কুক্ষিগত করে রাখাকে তৃর্ণমূল আওয়ামী লীগের নেতাকর্মী নেতিবাচক ভাবে দেখলেও আছহাব উদ্দিন মেম্বার বলছেন ভিন্ন কথা। তিনি জানান, দলের প্রয়োজনে তাকে আরো কিছুদিন দায়িত্ব পালন করতে হবে। তার দায়িত্ব পালনকালে আওয়ামী লীগ সরকার প্রায় ১৮ বছর ক্ষমতায় থাকলে সে সময়কে তিনি পর্যাপ্ত মনে করছেন না। সংগঠনকে শক্তিশালী করতে আরো সময়ের প্রয়োজন বলে দাবি করেন সমালোচিত এ নেতা।