২০২৪ সালে প্রথম দফায় উৎপাদনে যাবে মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্র।

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২

 

কক্সবাজারের মাতারবাড়ীতে নির্মিয়মান কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটটি ২০২৪ সালের জানুয়ারিতে বাণিজ্যিক উৎপাদনে যাবে। প্রকল্প পরিচালক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিকে বিষয়টি জানিয়েছেন।

প্রকল্পটি বাস্তবায়নকারী কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইট অনুসারে, প্রকল্পের প্রথম অংশের ইউনিটটির ১২ শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা রয়েছে।

বৃহস্পতিবার সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীর নেতৃত্বে সংসদীয় কমিটির সদস্যরা বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি এবং কয়লাভিত্তিক দূষণ মোকাবেলায় নেওয়া পদক্ষেপগুলো পরিদর্শন করেন। প্রকল্প এলাকায় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কারণে যাতে কোনো জলাবদ্ধতা না থাকে তা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

পরেরদিন সংসদীয় কমিটির সদস্য ও প্রকল্প কর্তৃপক্ষের মধ্যে বৈঠকে প্রকল্প পরিচালক আবুল কালাম বলেন, পরিবেশ দূষণ রোধে আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

বৈঠকে প্রকল্প পরিচালক আরো বলেন, ২০২৪ সালের জানুয়ারিতে এই প্ল্যান্ট থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে এবং কাঠামোগত কাজ ও প্রায় ৮২ শতাংশ শেষ হয়েছে।

স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক জানান, শ্রমিক ও স্থানীয়দের বেতন-ভাতা বাকি রয়েছে এবং বিষয়টি খতিয়ে দেখার জন্য স্থায়ী কমিটির চেয়ারম্যানের প্রতি আহ্বান জানান।