হেমলাল বড়ুয়ার পক্ষ থেকে দেশবাসীকে আষাঢ়ী পূর্নিমার শুভেচ্ছা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ২২, ২০২১

 

বার্তা কক্ষ::
শুভ আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে সকল বৌদ্ধ ধর্মাবলম্বী ও দেশবাসীকে মৈত্রীময় শুভেচ্ছা জানিয়েছেন ঘুমধুম ইউনিয়ন কৃষকলীগ সাধারণ সম্পাদক ও
বালুখালী-কুতুপালং-ঘুমধুম, ট্রাক,মিনি ট্রাক, পিক-আপ শ্রমিক ইউনিয়নের সভাপতি হেমলাল বড়ুয়া।

তিনি শুভেচ্ছা বার্তায় বলেন, আষাঢ়ী পূর্ণিমা আমাদের জন্য অতীব গুরুত্বপূর্ণ একটি দিন। কারণ এই পূর্ণিমা তিথিতে শুরু হয় বর্ষাবাস। বর্ষাবাসের সময় আষাঢ়ী পূর্ণিমা থেকে প্রবারণা পূর্ণিমা পর্যন্ত এই তিন মাস বৌদ্ধরা অতীব পবিত্রময় জীবন যাপন করে থাকে। বর্ষাবাসের শুরু থেকে শেষ পর্যন্ত বৌদ্ধ সকলেই যার যার সাধ্যমতো অষ্টশীল পালন, ধ্যান কোর্সে অংশগ্রহণসহ বিবিধ দানময়, শীলময় এবং ভাবনাময় পুণ্যকর্ম করে থাকে। বৌদ্ধ ধর্মাবলম্বীরা চেষ্টা করে এই তিনটা মাস কিছুটা হলেও পুণ্য সঞ্চয় করতে।

এই পবিত্র পূর্ণিমা তিথিতে রাজকুমার সিদ্ধার্থ গৃহত্যাগ করেছিলেন বুদ্ধত্ব লাভের উদ্দেশ্যে। তাঁর সেই চেষ্টা সফল হয়েছিল। জগতের সকল প্রাণীকে দুঃখ থেকে মুক্তি দিতে তিনি দশ পারমী, দশ উপ-পারমী, দশ পরমার্থ পারমী পরিপূর্ণ করে ৬ বছর কঠোর তপস্যা পূর্বক বুদ্ধত্ব লাভ করেছিলেন।

আষাঢ়ে পূর্ণিমার তিন মাস ভান্তেগন বর্ষাবাসের পর প্রবারণা পূর্ণিমার মাধ্যমে ভান্তেগনের বর্ষাবাসের সমাপ্তি ঘটবে।

বর্তমানে সমগ্র দুনিয়াজুড়ে করোনা ভাইরাসের প্রার্দূভাব দিন কি দিন বাড়ছে। তাই আমরা সকলেই শুভ আষাঢ়ী পূর্ণিমা উদযাপন করব স্বাস্থ্যবিধি মেনে। সবাই মিলে প্রার্থনা করব করোনামুক্ত বিশ্বের।

সীমান্তবাংলা / ২২ জুলাই ২০২১