স্বাভাবিক প্রসবসেবা নিশ্চিত করেই মাতৃমৃত্যু কমাতে হবে- এমপি শিবলী সাদিক

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২

নূরে আলম সিদ্দিকী নূর,বিরামপুর, দিনাজপুর ;

উন্নত ও আধুনিক মানের স্বাভাবিক প্রসবসেবা প্রদানের মাধ্যমে নবজাতকের জন্মগ্রহণ নিশ্চিত করতে হবে। এজন্য স্বাস্থ্যকর্মীদের আন্তরিক হতে হবে। আন্তরিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করেই
মাতৃমৃত্যু কমাতে হবে। দিনাজপুরের বিরামপুরে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসবসেবা নিশ্চিতকরণ ও মাতৃমৃত্যুর হার হ্রাসকরণ বিষয়ক দিনব্যাপি অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন দিনাজপুর-৬ আসনের সংসদসদস্য ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য শিবলী সাদিক।

বুধবার সকাল ১০টায় উপজেলা পরিষদের মিলনায়তনে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় কর্তৃক আয়োজিত কর্মশালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পরিমল কুমার সরকারের সভাপতিত্বে অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিবলী সাদিক বক্তব্য রাখেন।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (এমসিএইচ-সার্ভিসেস) ও লাইন ডাইরেক্টর (এমসিআরএএইচ) ডা. মাহমুদুর রহমান, বিভাগীয় পরিচালক (পরিবার পরিকল্পনা) দেওয়ান মোর্শেদ কামাল, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শরিফুল ইসলাম, জেলার সিভিল সার্জন এএইচএম বোরহান-উল- ইসলাম, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মমতাজ বেগম, উপজেলা চেয়ারম্যান খায়রুল আলম রাজু, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শ্যামল কুমার রায়, ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম মণ্ডল মেজবা, বিরামপুর প্রেসক্লাব এর সহ. সভাপতি জালাল উদ্দীন রুমী প্রমুখ।

কর্মশালায় বক্তারা মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমানো ও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসবসেবা নিশ্চিতকরণ বিষয়ে আলোচনা করেন। এসময় অন্যান্যের মধ্যে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ, ইউপি চেয়ারম্যান ও সদস্যবৃন্দ, উপজেলার ৭টি ইউনিয়নের সকল স্বাস্থ্যকর্মী ও এনজিও কর্মীবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।