সৈয়দ মোয়াজ্জেম আলী আর নেই

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০১৯

ঢাকা: বাংলাদেশের জন্মলগ্ন থেকে বিভিন্ন দেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে যাওয়া সাবেক পররাষ্ট্র সচিব সৈয়দ মোয়াজ্জেম আলী আর নেই।

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকালে সাবেক এই কূটনীতিকের মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৭৫ বছর। পেশাদার এই কূটনীতিকের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

১৯৪৪ সালে সিলেটে জন্ম নেন সৈয়দ মোয়াজ্জেম আলী। তিনি স্বনামখ্যাত লেখক সৈয়দ মুজতবা আলীর ভাতিজা। মোয়াজ্জেম আলীর বড় ভাই এসএম আলী ছিলেন ইংরেজি দৈনিক ডেইলি স্টারের প্রতিষ্ঠাতা সম্পাদক।

মোয়াজ্জেম আলী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণী বিজ্ঞানে স্নাতকোত্তর শেষ করার পর ১৯৬৮ সালে তৎক্ষালীন পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে তিনি ওয়াশিংটনে কর্মরত ছিলেন। সেসময় তিনি অবস্থায় বিদ্রোহ করে স্বাধীন বাংলাদেশের প্রতি আনুগত্যের ঘোষণা দেন। এরপর ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস প্রতিষ্ঠায় অবদান রাখেন।

২০০১ সালে পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালনের পর অবসরে যান পেশাদার এই কূটনীতিক। সবশেষ তিনি চুক্তিভিত্তিক নিয়োগে দিল্লীতে বাংলাদেশের হাই কমিশনারের দায়িত্ব পালন করেন। গত নভেম্বরে মেয়াদ শেষে দিল্লি থেকে তিনি দেশে ফিরে আসেন।

দীর্ঘ কর্মজীবনে তিনি ভুটান, ইরান ও ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। ওয়াশিংটন, ওয়ারশ, জেদ্দাতেও তার কাজের অভিজ্ঞতা রয়েছে।

ইউনেস্কোর কাছে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেতে মোয়াজ্জেম আলী বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে খসড়া প্রতিবেদন দিয়ে অসামান্য ভূমিকা রাখেন।