সিরাতুন্নবী,র দুই ছেলেকে ঘরে ফেরাতে মধ্যরাতে হাইকোর্টের ঐতিহাসিক রায়

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২০

সীমান্তবাংলা নিউজ ডেস্কঃ টেলিভিশনে টকশো দেখে মধ্যরাতে আদালত বসিয়ে দুই শিশুকে ঘরে ফেরালো হাইকোর্টের একটি বেঞ্চ। গতোকাল মধ্যরাতে একাত্তর টিভিতে প্রচারিত শিশু অধিকার বিষয়ক এক অনুষ্টানে ঐ দুই শিশুকে নিজ ঘরে ঢুকতে না দেয়ার বিষয়টি তুলে ধরা হয়। আদালতের আদেশের পর সাবেক অ্যাটর্নি জেনারেল কে এস নবীর দুই নাতিকে বাসায় দিয়ে এসেছে পুলিশ। শনিবার রাতে এই ঘঠনা ঘঠে।

একাত্তর টিভিতে শিশু অধিকার নিয়ে এক আলোচনায় জানা যায় সাবেক অ্যাটর্নি জেনারেল কেএস নবীর দুই নাতিকে বাসায় ঢুকতে দিচ্ছেন না তাদের চাচা। গতো ১০ ই আগষ্ট সাবেক এটর্নি জেনারেল কে এস নবীর ছোট ছেলে সিরাতুন্নবী মারা যাওয়ার পর তার দুই সন্তান তাদের মায়ের কাছে চলে যায়। কিছুদিন মায়ের সাথে থাকার পর তারা নিজ বাড়ীতে ফিরতে চাইলে তাদের চাচা রেহান নবী ছেলে দুটিকে বাড়ীতে ঢুকাতে অস্বীকৃতি জানায়।
ওই আলোচনায় উপস্থিত ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি বলেন, একাত্তর জার্নালে একটি অনুষ্ঠানে শিশু অধিকার নিয়ে আলোচনায় আমি যুক্ত ছিলাম। সেখানে জানতে পারি সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কে এস নবীর দুই নাতিকে বাসায় ঢুকতে দিচ্ছেন না তাদেরই চাচা। থানায় গিয়েও ঐ দুই শিশু কোন সহযোগীতা না পেয়ে উল্টো তাদের তাদের কোর্টে যেতে বলা হয়।

মনজিল মোরসেদ বলেন, এ কথা শোনার পর টকশোর শেষ দিকে বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের আদালত স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করে ধানমণ্ডি থানাকে নির্দেশ দেন যে, এখনি যেনো ঐ দুই শিশুকে নিজ বাসায় থাকার ব্যবস্থা এবং তাদের সকল নিরাপত্তা নিশ্চিত করা হয়।

পরে সুপ্রিম কোর্ট থেকে ধানমণ্ডি থানার ওসির সঙ্গে যেগাযোগ করে পুলিশ শিশু দুটির থাকার ব্যবস্থা করে দেয় এবং নিরাপত্তা নিশ্চিত করে।

এ বিষয়ে ধানমণ্ডি থানার ওসি ইকরাম আলী মিয়া জানান, আদালতের আদেশর পর পুলিশ দুই শিশুকে রাত দেড়টার দিকে তাদের বাসায় পৌঁছে দিয়েছে।

উল্লেখ্য, সাবেক অ্যাটর্নি জেনারেল কেএস নবীর দুই ছেলে। বড় ছেলে কাজী রেহান নবী সুপ্রিম কোর্টের আইনজীবী। ছোটো ছেলে সিরাতুন নবী গত ১০ আগস্ট মারা যান। পরে সিরাতুন নবীর দুই ছেলেকে বাড়িতে ঢুকতে দিচ্ছিলেন না কাজী রেহান নবী।

( সীমান্তবাংলা/ শা ম/ ৫ অক্টোবর ২০২০)