সাংবাদিকতা দুরাত্মায় পরিণত অতঃপর  ভূয়া সাংবাদিকদের লাগাম টেনে ধরুন

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: আগস্ট ৮, ২০২১
ইউসুফ আরমান ;
আমি সাংবাদিক কিংবা সংবাদপত্রের কেউ নয়। তবে আমি লেখালেখি বেশ পছন্দ করি বিধায় আমার কলম অবিরত চলমান। তার জন্য আমি সাংবাদিকদের শ্রদ্ধা ভরে সম্মান করি কারণ একজন লেখক হিসেবে ওতপ্রোতভাবে জড়িত সংবাদ জগতে। আমার বেশ লেখা জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ের স্বনামধন্য সংবাদপত্র ও অনলাইন নিউজ পোর্টালে ছাপা হয়েছে। আমি লেখক হিসেবে কোন সংগঠন কিংবা সাহিত্য একাডেমীতে জড়িত নয়। কাজেই আমার অজান্তে কোন সংগঠনে নাম আছে কি না আমার জানা নেই। কারণ আমি প্রকাশ্যে কোন সংগঠনে সক্রিয় নয়। কেবল আমি একজন নৈপথ্যের লেখক। আমার লেখালেখি শখের বশে। কখনো লেখার জন্য সম্মানি নেয় নি।
তৎকালীন ১৯৯৮ বা ২০০০ সালের দিকে যারা কক্সবাজারের স্বনামধন্য দৈনিক কক্সবাজার, দৈনিক আজকের দেশ বিদেশ ও দৈনিক সৈকত সংবাদপত্র পাঠ করতেন নিশ্চয়ই তারা জানেন আমাদের কক্সবাজারে এই তিন টি সংবাদপত্র ছাড়া অন্য কোন সংবাদপত্র প্রকাশিত হতো না। সেকালে কোন অনলাইন নিউজ পোর্টাল সংবাদও ছিল না। কালের বিবর্তনে সব কিছুর পরিবর্তন।
কক্সবাজার জেলার আয়াতন ২,৪৯১.৮৬ বর্গকিলোমিটার, ০৯ টি উপজেলা, ৭১ টি ইউনিয়ন ও ৪টি পৌরসভা নিয়ে গঠিত। সেই নৈসর্গিক সৌন্দর্য ৯৬ মাইল বা ১৫৫ কিলোমিটার জুড়ে বিস্তৃত পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত, পর্যটন ও লোনাজলে ঘুরতে থাকা অর্থনৈতিক চাকা আর মৎস্য বন্দর এবং সাবমেরিন ক্যাবলের ল্যান্ডিং স্টেশন- সব মিলিয়ে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত একটি বিচিত্র শহর কক্সবাজার। সেই কক্সবাজারের ৭১ টি ইউনিয়ন ও ৪টি পৌরসভার নানান ঘটনা-অপরাধ, প্রত্যাশা-প্রাপ্তি, উন্নয়ন-দূর্নীতি ইত্যাদি সংবাদ মাধ্যমে প্রকাশ করতে প্রিন্ট এবং অনলাইন মিলে সর্বমোট ১১২ টি অনুমোদিত-অননুমোদিত সংবাদ মাধ্যম কাজ করে যাচ্ছে। হয়তো আরো বহু অনলাইন নিউজ পোর্টাল আমার হিসেবে আসেনি। সুতরাং এসব সংবাদপত্রে কাজ করার জন্য যথাযথ প্রক্রিয়ায় সংবাদ কর্মী নিয়োগ হয় না এবং প্রেস ক্লাবের তদারকি না থাকায় একটি অসাধু চক্র সুবিধা নিচ্ছে।
কোন মিডিয়ার একটি ফিতা আর কার্ড কিনে গলায় ঝুলিয়ে দিলে সাংবাদিক হওয়া যায়না! সাংবাদিক হওয়ার কিছু দক্ষতা থাকা জরুরী। সাংবাদিক হলে যেসব গুণ থাকা দরকার : ১. সিদ্ধান্ত ২. সততা ৩. ব্যক্তিত্ব ৪. ব্যবহার ৫. সাহসিকতা ৬. বস্তুনিষ্ঠতা ৭. অধ্যাবসায় ৮. নিয়মানুবর্তিতা ও যোগাযোগ ৯. দায়বদ্ধতা ১০. বিচক্ষণতা। যদি একটি কার্ড আর ফিতা কিনে সাংবাদিক হয়ে যাবেন এমনটা ভাবলে আপনার নিজের আর এই পেশার বারোটা বাজবে। বর্তমান তার বিরূপ প্রভাব মুক্ত নয়। বরং নিত্য নৈমিত্তিক সংবাদ কর্মী পরিচয়ে ইয়াবা পাচার, চাঁদাবাজি আরো নানা অপরাধ কর্মকান্ড একটি চক্র চালিয়ে যাচ্ছে।
আমার হিসেবে ২০টি প্রিন্ট সংবাদপত্র প্রকাশিত হয় নিয়মিত অনিয়মিতভাবে কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক সংবাদপত্র
১/ দৈনিক কক্সবাজার ২/ দৈনিক আজকের দেশবিদেশ ৩/ দৈনিক সৈকত ৪/ দৈনিক বাঁকখালী ৫/ দৈনিক হিমছড়ি ৬/ দৈনিক রূপালী সৈকত ৭/ দৈনিক আজকের কক্সবাজার ৮/ দৈনিক সমুদ্র কণ্ঠ ৯/ দৈনিক ইনানী ১০/ দৈনিক সকালের কক্সবাজার ১১/ দৈনিক আমাদের কক্সবাজার ১২/ দৈনিক সাগরদেশ ১৩/ দৈনিক দৈনন্দি ১৪/ দৈনিক রূপসী গ্রাম ১৫/ দৈনিক আপন কণ্ঠ ১৬/ দৈনিক কক্সবাজার বানী ১৭/ দৈনিক আলোকিত উখিয়া ১৮/ দৈনিক সমুদ্রবার্তা ১৯/ দৈনিক আজকের কক্সবাজার বার্তা ২০/ দৈনিক কক্সবাজার ৭১।
প্রযুক্তির বিকাশে বিবর্তনের ছোঁয়া লেগেছে। কক্সবাজারে অনলাইন সংবাদ জগতের আইকন সর্বপ্রথম coxsbazarnews.com এর অগ্রযাত্রার সূচনা করে ২০০৯ সালে। তারপর অনলাইন নিউজ পোর্টালের ছড়াছড়ি। যার কোন গতিরোধ নাই। ৯২টি অনলাইন নিউজ পোর্টালের তালিকা পেয়েছি। কক্সবাজার জেলার অনলাইন নিউজ পোর্টাল সমুহ-
৩৪/ www.csb24.com
৮৩/ www.bbc71.com
৯২/ www.bijoyne।
এই মহান পেশায় ঘাপটি মেরে থাকা ইয়াবা কারবারী, ভূমিদস্যু, সমাজের অপকর্মকারী, দূর্নীতিবাজসহ যারা জড়িত তাদের চিহ্নিত করুন। যেহেতু অনেকের টার্গেট সাংবাদিক পরিচয় দেয়ার জন্য কার্ড টি মুখ্য। যার দরুন আজ সাংবাদিকতার মত মহান পেশাটির দুরাত্মায় পরিণত অতঃপর ভূয়া সাংবাদিকদের লাগাম টেনে ধরুন।
আমার ব্যক্তিগত অভিমত- কেউ যদি অনলাইন নিউজ পোর্টাল কিংবা দৈনিক সংবাদপত্র প্রকাশিত করার অনুমোদন নিয়ে থাকে সেক্ষেত্রে প্রেস ক্লাবের বিধি মোতাবেক তালিকাভুক্ত বাধ্যতামূলক করা হোক এবং সংবাদ কর্মী নিয়োগ দিলে তার নিয়োগপত্রের একটি কপি প্রেস ক্লাবে জমা দিবে। অন্যথায় হলুদ সাংবাদিক হিসেবে চিহ্নিত করা হবে আর দ্রুত আইনী ব্যবস্থা নিবে প্রশাসন।
লেখক পরিচিতি
ইউসুফ আরমান
কলামিষ্ট ও সাহিত্যিক
দক্ষিণ সাহিত্যিকাপল্লী
বিজিবি স্কুল রোড় সংলগ্ন
পৌরসভা, কক্সবাজার।
০১৮১৫৮০৪৩৮৮/০১৬১৫৮০৪৩৮৮