শীতে বিয়ে-সামাজিক অনুষ্ঠান না করার অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ২, ২০২০

সীমান্তবাংলা ডেক্স : করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে শীতে বিয়ে ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন না করার অনুরোধ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিয়ের আয়োজন করলেও তা যেন একেবারেই সীমিত পরিসরে হয় সে পরামর্শ দিয়েছেন মন্ত্রী।

সোমবার বিকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সভাকক্ষে ‘জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস ২০২০’ পালন উপলক্ষে আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।

এ সময় ইউরোপ-আমেরিকার দেশগুলোর তুলনায় বাংলাদেশে মৃত্যুর হার কম বলে দাবি করেন স্বাস্থ্যমন্ত্রী।

কয়েকটি হাসপাতাল ঘুরেও চিকিৎসা না পেয়ে দুই যমজ শিশুর মৃত্যুর সাংবাদিকরা প্রশ্ন করলে স্বাস্থ্যমন্ত্রী জানান তিনি এ বিষয়ে কিছু জানেন না। নবজাতকদের জন্য হাসপাতালগুলোতে কতটি এনআইসিইউ রয়েছে এমন প্রশ্নেরও উত্তর দেননি জাহিদ মালেক।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হলেও তা নিয়ে জনগণের আতঙ্কিত হওয়ার কারণ নেই বলে মনে করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনা মহামারিতে দেশের সরকারি হাসপাতালে সাধারণ মানুষের চিকিৎসা দিয়েছে সরকার। এজন্য প্রতিদিন একজন করোনা রোগীর পেছনে সাধারণ বেডে সাড়ে ১৫ হাজার টাকা ও আইসিইউ বেডে প্রতিদিন ৪৭ হাজার টাকা ব্যয় করছে। এভাবে একজন কোভিড রোগীর জন্য সরকার গড়ে দেড় লাখ থেকে পাঁচ লাখ টাকা ব্যয় করছে।’

মন্ত্রী বলেন, ‘বিশ্বের অনেক দেশেই কোভিডের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। আমাদের দেশে আগামী শীত মৌসুমে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার ব্যাপারে কথা হচ্ছে। তবে আমরা সরকারিভাবে কোভিডের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে রেখেছি। স্বাস্থ্যখাতের পাশাপাশি সরকারের অন্যান্য মন্ত্রণালয়ও কোভিড নিয়ে কাজ শুরু করেছে। কাজেই কোভিডের দ্বিতীয় ঢেউ শুরু হলেও আতঙ্কিত হওয়ার কারণ নেই। সম্মিলিতভাবেই করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করা হবে।’

দেশে করোনার ভ্যাকসিন আনা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ভ্যাকসিন আনা প্রসঙ্গে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা নেয়া হয়েছে। খুব দ্রুতই এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেয়া হবে।’

সন্ধানীর সেবাদান প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সন্ধানী ৪৩ বছর ধরে দেশের মানুষের জন্য মহৎ কাজ করে যাচ্ছে। সরকার সন্ধানীর সব মহৎ কাজের সঙ্গেই থাকবে।’ এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী সভায় উপস্থিত স্বাস্থ্যসেবা বিভাগ ও স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিবদের যথাযথ উদ্যোগ নেয়ার নির্দেশনা দেন।

ঢাকাটাইমস/০২নভেম্বর/বিইউ/এডমিন/ইবনে

সংবাদটি শেয়ার করুন