‘শকুন্তলা দেবী’, ‘গুঞ্জন সাক্সেনা’কে পিছনে ফেলে অস্কারের দৌড়ে মালয়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২০

সীমান্তবাংলাঃ অস্কারের দৌড়ে এ বার মালয়ালি ছবি ‘জাল্লিকাট্টু’। ৯৩তম অস্কারের সেরা বিদেশি ছবি বিভাগের জন্য ভারতের তরফে ‘জাল্লিকাট্টু’-কে বেছে নেওয়া হয়েছে। লেখক এস হরীশের লেখা ছোট গল্প ‘মাওইস্ট’-এর উপর ভিত্তি করে ছবিটি তৈরি করেছেন পরিচালক লিজো জোস পেল্লিসারি। ছবিতে মুখ্য ভূমিকায় রয়েছে অ্যান্টনি ভার্গিজ, চেম্বন বিনোদ জোস, সবুমন আবদুসামাদ এবং শান্তি বলচন্দ্রণ।

‘ভোঁসলে’, ‘দ্য ডিসাইপল’, ‘ছলাঙ্গ’, ‘শকুন্তলা দেবী’, ‘গুঞ্জন সাক্সেনা’, ‘ছপাক’, ‘গুলাবো সিতাবো’, ‘চেক পোস্ট’, ‘সিরিয়াস মেন’, ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’-এর মতো ২৭টি ছবির মধ্যে থেকে ‘জাল্লিকাট্টু’-কে অস্কারে পাঠানোর জন্য বেছে নেওয়া হয়েছে। ছুটন্ত ষাঁড়কে কৌশলে কাবু করার খেলা তামিলনাড়ুতে জাল্লিকাট্টু হিসেবে পরিচিত। ছবির বিষয়বস্তুও তাই। খেলা চলাকালীন একটি উন্মত্ত ষাঁড় গ্রামে ঢুকে পড়ার পর পরিস্থিতি কী দাঁড়ায়, মানুষ ও পশুর মধ্যেকার পার্থক্য কী ভাবে ম্লান হয়ে যেতে থাকে, ছবির মাধ্যমে তা-ই তুলে ধরেছেন পরিচালক।

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া জুরি বোর্ডের চেয়ারম্যান রাহুল রাওয়েল সংবাদমাধ্যমে বলেন, ‘‘২৭টি ছবির মধ্যে থেকে জাল্লিকাট্টুকে অস্কারে পাঠানোর জন্য মনোনীত করেছেন জুরি সদস্যরা। এই ছবিতে মানুষের চরিত্রের এমন দিকগুলো তুলে ধরা হয়েছে, যাতে বোঝা যায় আমরা পশুরও অধম।’’ পেল্লিসারিকে অত্যন্ত পারদর্শী পরিচালক বলেও উল্লেখ করেন রাহুল।