লক্ষ্যমাত্রার বেশি জমিতে আবাদ নরসিংদীতে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২

 

মো: খায়রুল ইসলামঃ
নরসিংদী জেলার ৬টি উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশী জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। বিস্তীর্ণ মাঠজুড়ে ঘন সবুজের সমারোহ। বসন্ত বাতাসে বোরো ধানের সবুজ ঢেউ জেলার সকল কৃষকের মন ভরিয়ে দিচ্ছে। ধান গাছের সবুজ পাতা ও কাঁচা শীষ। কয়েকদিনের মধ্যেই শীষে দুধ-দানা গঠন শুরু হবে। আর এমন সবুজ সমুদ্রের ঢেউয়ে দুলে উঠছে প্রকৃতি। ইরি-বোরো ধানের শীষে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন। ধানের কাঁচা শীষ দেখে আনন্দে বুক ভরে উঠে কৃষকের মন।
চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় এবং যথাসময়ে জমিতে সার ও কীটনাশক প্রয়োগের কারণে বোরোর বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ। ফলে মাঠে দোল খাওয়া নতুন ধানের নতুন স্বপ্ন দেখছেন কৃষকেরা। কদিন পরেই ধানের সবুজ গাছ এবং কাঁচা শীষ হলুদ বর্ণ ধারণ করবে। এরপর সোনালী ধানের শীষে ঝলমল করবে মাঠের পর মাঠ। মাঠ ভরা ফসলের স্বপ্ন দেখে কৃষকদের চোখে মুখে ফুটে উঠবে আনন্দের ছোঁয়া। রাশি রাশি সোনালী ধানে ভরে উঠবে কৃষাণীর শূন্য গোলা। বোরো মৌসুমকে ঘিরে স্বপ্ন দেখে এ অঞ্চলের অনেক চাষী।
এবছর মৌসুমের প্রথম দিকে বিদ্যুৎ সরবরাহ ভালো ছিল। ছিলনা সার, বীজ ও বালাইনাশকের সংকট। সময়মত জমিতে সব কিছুই প্রয়োগ করা হয়েছে। জমিতে সবল-সতেজ চারা এবং শীষ বের হচ্ছে। তাই এবার ধানের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে চলতি বোরো মৌসুমে বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।

নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলার ৬ ইউপিতে ৮ হাজার ৫০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষমাত্রা থাকলেও তা ছাড়িয়ে চাষাবাদ করা হয়েছে ৮ হাজার ২শ হেক্টর জমিতে। এবছর বোরোর উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে ৩৫হাজার ২৪৮ মেট্রিক টন।

রায়পুরা উপজেলার আদিয়াবাদ গ্রামের কৃষক আব্দুস ছালাম ও বাঁশগাড়ী গ্রামের কৃষক রফিক উদ্দিন জানান, এখন পর্যন্ত জমিতে বোরো ধান ভাল দেখা যাচ্ছে। কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ না হলে এবছর বোরোর বাম্পার ফলন আশা করছেন তারা।

নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো: সাইদুর রহমান জানান, বোরো ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্য নিয়ে আমরা মাঠ পর্যায়ে কাজ করছি। মাঠে ধানের অবস্থা ভাল দেখা যাচ্ছে। আমরা সার্বক্ষনিক কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি। আশা করছি এবছর বোরো ধানের বাম্পার ফলন হবে।
সীমান্তবাংলা / ১৯ এপ্রিল ২০২২