রোহিঙ্গা শরণার্থীদের জন্য প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের মাল্টি সেক্টরাল প্রকল্পের উদ্বোধন

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ১, ২০২৩

 

ইব্রাহীম মাহমুদ, টেকনাফ

রোহিঙ্গা শরণার্থীদের জন্য প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের মাল্টি সেক্টরাল প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। আজ ১লা মার্চ ২০২৩ (বুধবার)
কক্সবাজার সদর উপজেলার অরুণোদয় স্কুলের অডিটরিয়ামে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের মাল্টিসেক্টরাল সাপোর্ট টু দ্যা এফডিএমএন ফর ইনহান্সিং রিপ্যাট্রিয়েশন এন্ড রেসিলেন্স নামক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ নাসিম আহমেদ এবং সহকারী কমিশনার (এনজিও সেল) মোঃ নওশের ইবনে হালিম।অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের উক্ত প্রকল্প বাস্তবায়নকারী সহযোগী সংস্থা বিটা, এফআইভিডিবি হোপ ফাউন্ডেশন,জেসিএফ,
মুক্তি কক্সবাজার, পিএইচডি, স্কাস, ইপসা এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের পক্ষ থেকে অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন,হেড অফ ডিভিশন, কক্সবাজার এবং চট্টগ্রাম প্রোগ্রাম আশিস কুমার বকসী,প্রকল্পটি সম্পর্কে সামগ্রিক ধারণা উপস্থাপন করেন,টেকনাফ উপজেলার প্রোগ্রাম ম্যানেজার
মোঃ রমজান আলী এবং অনুষ্ঠানটি সঞ্চালন করেন এডমিনিস্ট্রেশন এ্যান্ডলজিস্টিক ম্যানেজার
মোঃ বশিরুল হক।

এই প্রকল্পটি টেকনাফ ও উখিয়া উপজেলার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে শিশু সুরক্ষা, শিক্ষা, যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার, প্রাকৃতিক দুর্যোগকালীন সময় জরুরী সেবা প্রদানের মাধ্যমে রোহিঙ্গা দের জীবনমান উন্নয়ণের পাশাপাশি রিপ্যাট্রিয়েশনের জন্য প্রস্তুত করবে। প্রকল্প সম্পর্কে অতিরিক্ত জেলা প্রশাসক বলেন,এই প্রকল্পের বিভিন্ন কার্যক্রম কক্সবাজার জেলার বসবাসরত রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস।
প্রকল্পটির অর্থ সহায়তা করছে বিএমজেড, ডিফাট-এ এইচপি, গ্লোবাল এফেয়ারস কানাডা, জার্মান ফেডারেল ফরেন অফিস, জাপান প্লাটফর্ম। প্রকল্পটির বিশেষ বৈশিষ্ট হচ্ছে, লক্ষিত উপকারভোগীর ৫০% হবেন মেয়ে বা নারী এবং ৫% প্রতিবন্ধী।