রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর জন্য ৭ মিলিয়ন ডলার দিবে নেদারল্যান্ড।

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২

 

সীমান্তবাংলা ডেস্ক নিউজ
মিয়ানমারের সামরিক জান্তা কতৃক জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থী ও কক্সবাজার জেলায় রোহিঙ্গাদের আশ্রয় দানকারী সম্প্রদায়ের কল্যাণে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) এর মাধ্যমে সাড়ে ৭ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নেদারল্যান্ডস।

সোমবার (২৮ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বিষয়ে ঢাকায় অবস্থিত নেদারল্যান্ডস দূতাবাস এবং আইওএমের মধ্যে ‘কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী এবং আশ্রয়দানকারী সম্প্রদায়ের পরিবেশ পুনরুদ্ধার ও সহিষ্ণুতা জোরদারকরণ’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের জন্য একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

বাংলাদেশে নেদারল্যান্ডের ডেপুটি অ্যাম্বাসেডর চার্জ দ্য অ্যাফেয়ার্স থিজ উডস্ট্রা এবং আইওএম বাংলাদেশের অফিসার ইনচার্জ ফাতিমা নুসরাত গাজ্জালি ঢাকায় আইওএম অফিসে নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

প্রাকৃতিক দুর্যোগ প্রবণ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার সম্মুখীন কক্সবাজার জেলায় ২০১৭ সাল থেকে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী আশ্রয় নেয়। সেখানে রোহিঙ্গা এবং আশ্রয় দানকারী সম্প্রদায় বিশেষ করে ঘূর্ণিঝড়ের সময় ভূমিধস এবং বন্যার ঝুঁকিতে রয়েছে।

গাজ্জালী বলেন, নেদারল্যান্ডসের সহায়তায় আইওএম রোহিঙ্গা ও আশ্রয়দানকারী গোষ্ঠীগুলোর জন্য জীবন রক্ষাকারী সহায়তা দেবে যা সামাজিক সম্প্রীতি ও নিরাপত্তায় অবদান রাখবে। প্রকল্পটি বাস্তবায়নে বহু খাতভিত্তিক সহায়তা দেওয়া হবে।

এসময় উডস্ট্রা আশা প্রকাশ করে বলেন, তার সরকারের সহায়তা রোহিঙ্গা ও বাংলাদেশি উভয় সম্প্রদায়ের জীবনযাত্রার উন্নতি করতে এবং দুর্যোগের ঝুঁকি কমাতে সাহায্য করবে। বাংলাদেশ সরকার এবং অন্যান্য অংশীদারদের সঙ্গে সমন্বয় করে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি।