রাজশাহীর চাঁপাই নবাবগঞ্জে ৮ জন করোনা রোগীর দেহে ভারতীয় ভ্যারয়েন্ট সনাক্ত

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মে ২৯, ২০২১

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ সীমান্তবর্তী এলাকা করোনার হটস্পট খ্যাত রাজশাহী বিভাগের ৮টি জেলাতেই করোনাক্রান্তের সংখ্যা বাড়ছে । রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের প্রেরিত বিজ্ঞপ্তি অনুযায়ী করোনায় আক্রান্ত হয়ে বিভাগের ছয়জন হাসপাতালে ভর্তি হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, শনিবার রাজশাহীতে ৫০ জন, চাঁপাইনবাবগঞ্জে ৭৩ জন, নওগাঁয় ২ জন করোনায় আক্রান্ত হয়েছে। এছাড়া বিভাগের নাটোরে ৭ জন, বগুড়ায় ৬, সিরাজগঞ্জে ৩ ও পাবনায় ২৪ জন করোনা আক্রান্ত হয়েছে। এনিয়ে গেল ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে করোনা আক্রান্ত হয়েছে ১’শ ৬৫ জন যা গতদিনের থেকে ৪৮ জন বেশি।

এদিকে হঠাৎ করেই রাজশাহীর চাঁপাইনবাবগঞ্জ জেলায় করোনা সংক্রমনের হার বাড়তে শুরু করেছে। শঙ্কার বিষয় হলো এই জেলার আক্রান্তদের অনেকেরই দেহে করোনা সংক্রমনে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। দেশের সর্বপশ্চিমের এই ছোট জেলার তিনদিক ঘিরে ভারতীয় সীমান্ত। স্বাস্থ্য বিভাগের তথ্য পরিসংখ্যান বলছে,

গত কয়েকদিনে এই জেলায় করোনাক্রান্তের গড় হার ৬০ ভাগ থেকে ৭৮ ভাগের মধ্যে ওঠানামা করছে। দেশের অন্য জেলাগুলোর তুলনায় এই হার এখন সর্বোচ্চ। ঈদের দুদিন পর থেকেই সংক্রমণের হার এক লাফে বেড়ে গেছে। স্থানীয়রা বলছেন, চলাচল নিয়ন্ত্রণে প্রশাসনিক অবহেলা ও সীমান্ত পথে অবৈধভাবে চলাচল বন্ধ না হওয়ায় ভারতীয় ভ্যারিয়েন্ট এই জেলায় ঢুকেছে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ইসলাম বলেন, (২৮ মে ২০২১) শুক্রবার পর্যন্ত রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন মোট ১৩৮ জন কোভিড রোগীর মধ্যে ৮৮ জনই চাঁপাইনবাবগঞ্জের। অন্যদিকে এই হাসপাতালের আইসিইউতে থাকা ১৪ জনের মধ্যে নয় জনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ। এদের মধ্যে আটজনের দেহে করোনার ভারতীয় ভ্যারিয়েন্টের উপস্থিতি শনাক্ত হয়েছে।

এছাড়া এই জেলার ১৮৮ জন হাসপাতালে ও অন্যান্য স্থানে কোয়ারেন্টিনে আছেন। তিনি বলেন, এটা খুবই শঙ্কার বিষয় যে ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়লে পুরো রাজশাহী অঞ্চলে করোনা প্রতিরোধ করা কঠিন হবে।

তিনি বলেন, ভারতীয় ভ্যারিয়েন্ট থাকা চাঁপাইনবাবগঞ্জ জেলার আট করোনা রোগীর নমুনা বিশ্লেষণ হচ্ছে আইসিডিডিআরবিতে। শিগগিরই এর ফলাফল পাওয়া যাবে। তখন বোঝা যাবে ভারতীয় এই ভ্যারিয়েন্টটা কতটা বিধ্বংসী। এই আটজনই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তাদের শারীরিক পরিস্থিতির ওপর বিশেষ নজর রাখা হচ্ছে। শুক্রবার পর্যন্ত তাদের শারীরিক পরিস্থিতি স্থিতিশীল ছিল। দেশে করোনা সংক্রমনে ভারতীয় ভ্যারিয়েন্টের উপস্থিতি খুবই উদ্যেগের। এই করোনা ছড়িয়ে পড়লে পুরো রাজশাহী অঞ্চলসহ সারাদেশে করোনা পরিস্থিতির মারাত্মক বিপর্যয় ঘটতে পারে।

 

সীমান্ত বাংলা ডেস্ক/২৯ মে/শা ম

সংবাদটি শেয়ার করূন