রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় বিস্ফোরণ নিহত-৩

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩

 

ডেস্ক রিপোর্ট

রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় একটি ভবনে বিস্ফোরণের ঘটনায় তিনজন নিহত হয়েছেন। বিস্ফোরণে ধসে পড়ে ভবনের একাংশ। নিহতরা হলেন, শফিকুজ্জামান, আব্দুল মান্নান ও তুষার। বিস্ফোরণের কারণ সম্পর্কে পুলিশ এখনও আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য না জানালেও পুলিশের বোম্ব ডিসপোজাল ইউনিট নিশ্চিত করেছে যে, এটা কোনো নাশকতার ঘটনা নয়। কোনো একটি উৎস হতে গ্যাস নির্গমনের কারণে বিস্ফোরণস্থল গ্যাস চেম্বার হয়ে কোনো স্পার্ক থেকে দুর্ঘটনাটি ঘটতে পারে।

পুলিশের কাউন্টার টেররিজমের বোম্ব ডিসপোজাল ইউনিট জানিয়েছে, শুক্র এবং শনিবার- এই দুইদিন ভবনটি বন্ধ থাকার কথা। কারণ, সপ্তাহের এই দুইদিন ভবনে অবস্থিত প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকে। পুরো শুক্র ও শনিবার যেহেতু ফ্লোরটি বন্ধ ছিল, দরজা-জানালাও খোলা হয়নি; এরই মধ্যে সুয়ারেজ লাইন বা অন্য কোনো উৎস হতে গ্যাস নির্গমন ঘটে থাকতে পারে। বদ্ধ জায়গাটি এর ফলে পরিণত হয়েছিল গ্যাস চেম্বারে। পরবর্তীতে সম্ভবত আজ সকালে যখন অফিসটি খোলা হয়, এসির সংযোগ চালু করা, বৈদ্যুতিক বাতি জ্বালানো কিংবা অন্য কোনো স্পার্ক থেকে বিস্ফোরণটি ঘটে থাকতে পারে। এমন আঁচ দিয়েছে পুলিশের বোম্ব ডিসপোজাল ইউনিটের কর্মকর্তারা।

উল্লেখ্য, রোববার (৫ মার্চ) সকাল পৌনে ১১টার দিকে হঠাৎই বিস্ফোরণের ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় অন্তত তিনজন মারা গেছেন। আহত প্রায় ৩৫ জনকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। গুরুতর আহত ২০ জন ঢাকা মেডিকেল কলেজে ভর্তি আছেন। বিস্ফোরণে দগ্ধরা হলেন- আকবর আলী (৫২), আশরাফুজ্জামান (৩৬), আশা (২৫), হাফিজুর রহমান (৩২) ও জহুর আলী।