রংপুরে পরিবেশ প্রেমীদের সহযোগীতায় মুক্তি পেল দেশীয় প্রজাতির ৭টি ঘুঘু !!

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মে ৩, ২০২১

 

নিজস্ব প্রতিবেদক;

রংপুরের পীরগাছা উপজেলায় দেশীয় প্রজাতির ৭টি ঘুঘু পরিবেশে অবমুক্ত করেছে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন- টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ “তীর” এর পরিবেশকর্মীরা।

সারা বিশ্ব যখন করোনা পরিস্থিতির ভয়াবহ সম্মুখীন ঠিক তখনও নিরলসভাবে পরিবেশের সেবায় নিয়োজিত রয়েছে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন- টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ “তীর” এর পরিবেশকর্মীরা।

গত ৩০-০৪-২০২১ খ্রিঃ রংপুরের পীরগাছা উপজেলার পাওটানা হাটে ৭ টি দেশীয় তিলা ঘুঘু বিক্রির উদ্দেশ্যে তোলা হয়।

বিষয়টি পরিবেশবাদী সংগঠন তীর গাইবান্ধা সরকারি কলেজ শাখার সদস্য সচিব- মোঃ সোলায়মান সরকারের নজরে পড়ে।
তিনি (সোলায়মান) বিক্রেতাকে (সবুজ মিয়া) পরিবেশে দেশীয় পাখির উপকারিতা ও বন্যপ্রানী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ সম্পর্কে অবগত করেন ।

বিক্রেতা সংগঠনটির সদস্য সচিবের নিকট ঘুঘু ৭টি প্রকৃতিতে অবমুক্তের জন্য দেন। তৎক্ষণাৎ বিবিসিএফ’র বন্যপ্রানী বিষয়ক সম্পাদক ও তীরের সাবেক সভাপতি মোঃ মিজানুর রহমানকে অবগত করলে তিনি মানবিক দিক বিবেচনায় সংগঠন থেকে শিকারীকে কিছু টাকা সহায়তার কথা বলেন । পরবর্তীতে বিক্রেতা নিজের ভুল স্বীকার করেন এবং ওয়াদা করেন পরবর্তীতে দেশীয় পাখি শিকার কিংবা বিক্রি করা থেকে বিরত থাকবে।
বন্যপ্রানী অপরাধ দমন ইউনিটের পরিচালক- জনাব এএসএম জহির উদ্দিন আকন স্যারের দিকনির্দেশনায় উদ্ধারকৃত ঘুঘু গুলো সোলায়মান সরকার তার বাড়িতে ২দিন পরিচর্যা করেন।

আজ ২-৫-২০২১ খ্রিঃ কিছু উৎসুক কিশোরকে নিয়ে ৭টি ঘুঘু ওই এলাকায় প্রকৃতিতে অবমুক্ত করা হয়।
এসময় উপস্থিত ছিলেন- শাহ মোঃ আতিকুর রহমান লিংকন, সভাপতি পাওটানা হাট বালিকা উচ্চ বিদ্যালয় ও মোঃ সোলায়মান সরকার, সদস্য সচিব, তীর গাইবান্ধা সরকারি শাখা।

উল্লেখ্য যে, শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন- টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ “তীর” ২০১১ সাল থেকে উত্তরবঙ্গ সারা দেশে পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণে নিরলসভাবে কাজ করে আসছে।

সীমান্তবাংলা/ ২ মে ২০২১