যুক্তরাষ্ট্রে স্কুল খোলায় করোনার ভয়াবহতা বাড়ছে

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক;

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারি আকার ধারন করার পর থেকে এখন পর্যন্ত পাঁচ মিলিয়নেরও বেশি শিশু আক্রান্ত শনাক্ত হয়েছে। এরমধ্যে সংস্থাগুলোর মতে, শুধু গত মাসে সাত লাখ ৫০ হাজারের বেশি শিশু আক্রান্ত হয়েছে। পাশাপাশি গত এক সপ্তাহে দুই লাখ ৫২ হাজারের ও বেশি শিশু আক্রান্ত হয়েছে।

 

এর মাঝে পুনরায় স্কুল খুলে দেওয়ার পর শিশুদের মধ্যে ব্যাপক হারে করোনাভাইরাস সংক্রমণ ছড়াচ্ছে। দেশটিতে গত এক সপ্তাহে প্রায় আড়াই লাখ শিশু আক্রান্ত শনাক্ত হয়েছে। আমেরিকান একাডেমি অব পেডিয়াট্রিকস ও চিলড্রেনস হসপিটাল অ্যাসোসিয়েশনের এক নতুন প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, লাখ লাখ শিশু ক্লাসে ফেরায় সেখান থেকে দেশটি নতুন করে আবার বিপদের মধ্যে পড়ছে। খুদে শিশুরা রেকর্ড সংখ্যক করোনা আক্রান্ত হচ্ছে। এক সপ্তাহে রেকর্ড সংখ্যক শিশু আক্রান্ত হওয়ার তথ্য দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তার উপর আবার ভারতের ডেল্টা ভেরিয়েন্ট ছড়িয়েছে দেশটিতে।

দক্ষিণাঞ্চলের রাজ্যগুলোতে অর্ধেকের ও বেশি শিশু আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলো।

এবিসি নিউজের মতে, দেশটির অন্যান্য রাজ্যের তুলনায় টেক্সাসে অনেক বেশি শিশু করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে। যেখানে রাজ্যটির গভর্নর গ্রেগ অ্যাবট স্কুলে মাস্ক পরা বাধ্যতামূলক নিষিদ্ধ করেছিলেন।

টেক্সাস চিলড্রেন হাসপাতালের প্যাথলজিস্ট-ইন-চিফ জেমস ভার্সালোভিক সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা এটিকে চতুর্থ ঢেউ বলছি… কিন্তু এটি অবশ্যই এখন পর্যন্ত সবচেয়ে ভয়াবহ। সত্যিই শিশু এবং কিশোরদের আঘাত করছে এবার।

এবিসি নিউজকে একজন মা জানান, স্কুলে ফেরার কয়েকদিন পরই তার ১১ বছরের মেয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এখন সে ভেন্টিলেটরে রয়েছে। তার ফুসফুসের কঠিন অবস্থা।

দেশটির রোগনিয়ন্ত্রন অধিদপ্তর বলছে তারা এই বিষয়ে সতর্ক দৃষ্টি রাখছেন এবং সময়োপযোগী যথাযথ ব্যবস্থা গ্রহনের প্রক্রিয়া চলমান রয়েছে।

আর,এম,আর/০৯ সেপ্টেম্বর ২০২১