মে মাসের ৭ থেকে ১০ তারিখে বঙ্গোপসাগরে একটি শক্তিশালী ঘূর্ণিঝড় (সম্ভব্য নাম আসানি) সৃষ্টির আপডেট।

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মে ১, ২০২২

ব্রেকিং নিউজ:

তথ্যসুত্রঃ ড. মোস্তফা কামাল পলাশ
অনুলিখনঃ স্থপতি মামুনর রশিদ চৌধুরী
মে মাসের ৭ তারিখে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়ে তা মে মাসের ১০ তারিখে স্থল ভাগে আঘাত করার সম্ভাবনার কথা নির্দেশ করতেছে ইউরোপ, আমেরিকা, কানাডা, যুক্তরাজ্যের সহ সকল আবহাওয়া পূর্বাভাষ মডেল। এই বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়টি সৃষ্টি হচ্ছে এই বিষয়ে প্রায় ১০০% নিশ্চিত। এই ঘূর্ণিঝড়টির নাম হবে আসানি (Asani)। এই নামটি শ্রীলংকার আবহাওয়া অধিদপ্তর কর্তৃক দেওয়া নাম। এই ঘূর্ণিঝড়টি মে মাসের ১০ তারিখে বিকেলের পড় থেকে ১১ তারিখ ভোর এর মধ্যে ভারতের অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সুন্দরবন উপকূলের যে কোন স্থান দিয়ে স্থল ভাগে আঘাত করতে পারে।

সর্বশেষ পূর্বাভাষ অনুসারে

১) আমেরিকার আবহাওয়া পূর্বাভাষ মডেল (Global Forecast System (GFS)) অনুসারে ঘূর্ণিঝড় আসানি ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের ভিসাখাপত্তম বন্দর এর উপকূল দিয়ে খুবই সক্রিয় ঘূর্ণিঝড় (Extremely Severe Cyclonic Storm) হিসাবে আঘাত হানবে মে মাসের ১০ তারিখে সকাল ৯ টার পর থেকে যে সময় বাতাসের দমকা গতিবেগ থাকবে ঘণ্টায় প্রায় ১৭৫ কিলোমিটার।

২) ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাষ মডেল (European Centre for Medium-Range Weather Forecasts (ECMWF) model) অনুসারে ঘূর্ণিঝড় আসানি ভারতের ওড়িশা রাজ্যে উপর দিয়ে অল্প কিছু অংশ ও পশ্চিম বঙ্গের উপর দিয়ে মূল অংশ ও বাংলাদেশের সাতক্ষিরা উপকূল দিয়ে অল্প কিছু অংশ বন্দর এর উপকূল দিয়ে অতি সক্রিয় ঘূর্ণিঝড় (Very Severe Cyclonic Storm) হিসাবে আঘাত হানবে মে মাসের ১০ তারিখে সন্ধ্যা ৬ টার পর পরের দিন ভোর পর্যন্ত যে কোন সময়। বাতাসের দমকা গতিবেগ থাকতে পারে ঘণ্টায় প্রায় ১০০ থেকে ১৩০ কিলোমিটার।

৩) কানাডার আবহাওয়া পূর্বাভাষ মডেল (Global Environmental Multiscale Model ( GEM )) অনুসারে ঘূর্ণিঝড় আসানি এর পুরো অংশ বাংলাদেশের খুলনা ও বরিশাল বিভাগের মাঝা-মাঝি স্থানের উপকূল দিয়ে বাংলাদেশের স্থল ভাগে প্রবেশ করবে অতি সক্রিয় ঘূর্ণিঝড় (Very Severe Cyclonic Storm) হিসাবে মে মাসের ১০ তারিখে দিবাগত মধ্যরাতের পর থেকে ভোর পর্যন্ত যে কোন সময়। এই সময় বাতাসের দমকা গতিবেগ থাকতে পারে ঘণ্টায় প্রায় ১৩০ থেকে ১৬০ কিলোমিটার।

বিশেষ দ্রষ্টব্য:আমরা ঘূর্ণিঝড় আসানি নিয়ে ১ মে হতে আপডেট দেবার চেষ্টা করবো।