মার্কিন নির্বাচন ২০২০ || বাইডেন এগিয়ে

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২০

সীমান্তবাংলা নিউজ ডেস্কঃ করোনায় আক্রান্ত হওয়ার দুই সপ্তাহের মধ্যেই হোয়াইট হাউজের বাইরে তিনটি অঙ্গরাজ্যে নির্বাচনী প্রচারণায় যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার (১১ অক্টোবর) এক টুইট বার্তায় প্রেসিডেন্ট দাবি করেন, তিনি করোনা থেকে মুক্ত। এদিকে, এখন পর্যন্ত সবকটি জরিপে ট্রাম্পের থেকে বেশ এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।
রোববার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট বার্তায় নিজের চিকিৎসকের বরাতে জানিয়েছেন, তাঁর শরীর করোনা ভাইরাস প্রতিরোধক। তবে এর সমর্থনে কোনো সুনির্দিষ্ট প্রমাণ না থাকায় কিছুক্ষণের মধ্যে টুইটার কর্তৃপক্ষ বার্তাটি মুছে ফেলে। এ অবস্থার মধ্যেই সোমবার(১২ অক্টোবর) ব্যাটল গ্রাউন্ড ফ্লোরিডায় যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরপর নির্বাচনী প্রচারণা চালাবেন আরও দুটি ঝুলন্ত অঙ্গরাজ্য আইওয়া ও পেনসিলভেনিয়ায়।

ট্রাম্পের ভ্রমণ পরিকল্পনার এই তিনটি অঙ্গরাজ্যসহ ব্যাটল গ্রাউন্ড হিসেবে চিহ্নিত দশটি অঙ্গরাজ্যের মধ্যে জরিপে নয়টিতেই এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। তিনিও প্রচারণা চালিয়ে যাচ্ছেন সমান তালে।
এদিকে, ডেমোক্র্যাটদের বিরোধিতার মধ্যেই সুপ্রিম কোর্টে ট্রাম্পের মনোনীত বিচারক অ্যামি কোনি ব্যারেটের নিয়োগ শুনানি সোমবার সিনেটে শুরু হচ্ছে। অপর দিকে, ডাক্তার ফাউসির বক্তব্য ব্যবহার করে ট্রাম্পের যে নির্বাচনী বিজ্ঞাপন তৈরি করা হয়েছে তার বিরোধিতা করেছেন ফাউসি।
রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসির পরিচালক জানিয়েছেন, এই অক্টোবর মাসেই যুক্তরাষ্ট্রে কোভিড উনিশ ভাইরাসে আরও ২০ হাজার মানুষের মৃত্যু হবে। করোনা বেড়ে যাওয়ায় আবারও নতুন নতুন এলাকা লক ডাউন করে দেওয়া হচ্ছে। ভেস্তে গেছে দ্বিতীয় প্রণোদনা বিল নিয়ে আলোচনা। সব মিলিয়ে নির্বাচনের আগে সবকিছু ট্রাম্পের বিরুদ্ধেই যাচ্ছে দৃশ্যত। তবে বাস্তবে তা কতটুকু তার জন্য অপেক্ষা করতে হবে ৩ নভেম্বর পর্যন্ত।

( সুত্রঃ সময় নিউজ/ ৪ নভেম্বর ২০২০)