মনোহরদীতে ভুয়া চিকিৎসককে জরিমানা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২

মো: খায়রুল ইসলামঃ
নরসিংদীর মনোহরদীতে ডাক্তার পদবি ব্যবহার করায় নারায়ণ চন্দ্র মোদক নামে এক ভুয়া চিকিৎসককে ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার। এছাড়া ভুল চিকিৎসা দেয়ায় বাচ্চু মিয়া নামে ক্ষতিগ্রস্ত এক রোগীকে ৮০ হাজার টাকা ক্ষতিপূরণ আদায় করে দেয়া হয়।

মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুস সালাম জরিমানা করেন। এ সময় উপস্থিত ছিলেন মনোহরদী উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক শাহনেওয়াজ। ক্ষতিগ্রস্ত বাচ্চু মিয়া চালাকচর গ্রামের আবু সিদ্দিকের ছেলে। তিনি পেশায় একজন গাড়ি চালক।

ভুয়া চিকিৎসক মনোহরদী উপজেলার চালাকচর বাজারের নিউ অনন্যা ফার্মেসির সত্ত্বাধিকারী। কোন সনদ না থাকলেও তিনি দীর্ঘদিন ধরে চালাকচর বাজারে ফি নিয়ে রোগী দেখে আসছেন।

ভুক্তভোগী বাচ্চু মিয়ার স্ত্রী সেলিনা বেগম জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর নরসিংদী কার্যালয়ে লিখিত অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে তারা এ অভিযান পরিচালনা করেন।

ক্ষতিগ্রস্ত বাচ্চু মিয়া জানান, চারমাস আগে তার পায়ে চুলকানি দেখা দেয়। পরে ওষুধ আনতে চালাকচর বাজারের নিউ অনন্যা ফার্মেসিতে যান। সেখানে ভুয়া চিকিৎসক নারায়ণ চন্দ্র মোদকের পরামর্শে তার সহযোগী মাসুমকে দেখালে তিনি কিছু ওষুধ লিখে দেন। এতে প্রতিকার না পেয়ে এক সপ্তাহ পর পুনরায় সেখানে যান বাচ্চু মিয়া। কোনো পরীক্ষা ছাড়াই নারায়ণ চন্দ্র মোদক তার নিজস্ব ব্যবস্থাপত্রে নতুন করে ইনজেকশনসহ কিছু ওষুধ লিখে দেন। সেগুলো প্রয়োগের পর তার শরীরের অবস্থার অবনতি হয়।

একপর্যায়ে বাচ্চু মিয়ার শরীরের চামড়া পুড়তে থাকে। হাতের নখ, মাথার চুল ও লোম ঝরতে থাকে। এরপর বাচ্চুর অবস্থা আশঙ্কাজনক হওয়ায় স্বজনরা তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করেন। বর্তমানে তিনি ওই মেডিকেলের সহকারী অধ্যাপক এটিএম আসাদুজ্জামানের তত্বাবধানে রয়েছেন। চিকিৎসক জানিয়েছেন বাচ্চু মিয়া অপচিকিৎসার শিকার হয়েছেন।