ভাসানচরে মেলেনি করোনার সংক্রমন, নেই কঠোর লকডাউন সহ স্বাস্থবিধি

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুলাই ২, ২০২১

ডেস্ক নিউজ;
রোহিঙ্গা অধ্যুষিত এলাকা কক্সবাজারের উখিয়ার কুতুপালং সহ টেকনাফের বিভিন্ন ক্যাম্প গুলোতে করোনা সংক্রমন বৃদ্ধি পাওয়ায় কক্সবাজার জেলায় কঠোর লকডাউন চললেও, রোহিঙ্গা প্রত্যাবাসনকৃত এলাকা নোয়াখালীর ভাসানচরে কোন রোহিঙ্গার মাঝে করোনার সংক্রমন বা উপস্থিতি পাওয়া যায়নি। এমনকি লকডাউন ও নেই সেখানে। আর স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব ও ভ্রাম্যমাণ আদালতের অভিযান এই শব্দগুলোর সঙ্গে পরিচিত নন বললেই চলে ভাসানচরের রোহিঙ্গারা। সাগরের মধ্যে অবস্থিত এই দ্বীপে মাঝে মধ্যে কারও আগমন ঘটা মাত্র তাঁকে নদীর তীরে দাঁড়িয়ে দিতে হয় স্বাস্থ্য পরীক্ষা। বর্তমানে নোয়াখালী জেলায় হাতিয়ার এই দ্বীপে অবস্থান করছেন ১৮ হাজার ৩৪৭ জন রোহিঙ্গা। আবার রোহিঙ্গাদের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে সেখানে অবস্থান করছে নৌ-বাহিনী, কোস্টগার্ড ও পুলিশের প্রায় ৩ শতাধিক সদস্য। এদের কারও শরীরে নেই করোনার উপস্থিতি। নেই কোন উপসর্গও।

রোহিঙ্গাদের উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করতে সরকার ভাসানচরে স্থাপন করেছেন ২০ শয্যার দুটি পূর্ণাঙ্গ হাসপাতাল। এসব হাসপাতালে অপারেশন থিয়েটারসহ সকল সুযোগ-সুবিধা রাখা হয়েছে। বিশেষ করে করোনার এই মহামারিতে নমুনা পরীক্ষার জন্য জিন এক্সপার্ট মেশিন স্থাপন করে তৈরি করা হয়েছে অত্যাধুনিক একটি ল্যাব। এই ল্যাবে প্রতিদিন চারজন রোগীর করোনা পরীক্ষা করে ফলাফল দেওয়ার সক্ষমতা রয়েছে।

ভাসানচরে হাসপাতাল-১ এ ল্যাবের দায়িত্বে থাকা মেডিকেল টেকনোলোজিষ্ট শাহ নিয়াজ জানান, ২০২০ সালে ডিসেম্বরে এই ল্যাব স্থাপন করা হয়। আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে। এখন পর্যন্ত ভাসানচরে কারও করোনা পরীক্ষা করা প্রয়োজন হয়নি। এই ল্যাবে যক্ষ্মার পরীক্ষাও করা যায়। আমরা গত কয়েক মাসে ১০ টির মতো যক্ষ্মা পরীক্ষা করেছি। মেডিকেল টেকনোলোজিষ্ট আরও জানান, নিয়মানুযায়ী হাসপাতালের বর্হি বিভাগে কোন রোগী এলে চিকিৎসকেরা তাঁর লক্ষণ দেখে করোনা পরীক্ষার জন্য পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু ভাসানচরে এখনো করোনার পরীক্ষা শুরু করার প্রয়োজন হয়নি। তবে এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে একজন নৌ-বাহিনীর কর্মকর্তার কিছু উপসর্গ দেখা দিলে তিনি চিকিৎসার জন্য চট্টগ্রামে চলে যান।

ভাসানচর থানার ওসি রফিকুল ইসলাম বলেন, এখানে আসার আগে আমাদের স্বাস্থ্য পরীক্ষা করে আসতে হয়। আমি এসেছি ৫ জুন। তার আগে আমাকে পরীক্ষার জন্য নমুনা দিতে হয়েছে। করোনা নেগেটিভ হওয়ার পর আমি ভাসানচরে আসার অনুমতি পেয়েছি। আমাদের সকল সরকারি কর্মকর্তার ক্ষেত্রে নিয়ম একই। এখন পর্যন্ত ভাসানচরে করোনা নেই। তাই এখানে লকডাউন বা শাটডাউনের প্রয়োজনীয়তা নেই। এ ছাড়াও ভাসানচরে অবস্থান করা সরকারি কর্মকর্তাদের করোনার টিকা দেওয়া হয়েছে। এই দ্বীপে অবস্থান করা সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী ও ঠিকাদারি কাজে জড়িত সাধারণ লোকদের মধ্যে ৩০০ জনকে প্রথম ডোজ দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ২৮৫ জনকে। পর্যায়ক্রমে অন্যান্য কর্মকর্তা ও রোহিঙ্গাদের টিকা দেওয়া হবে বলেও জানান তিনি।

সীমান্তবাংলা / ২ জুলাই ২০২১