প্রবাসীরা বিমানবন্দরে হয়রানির শিকার হলে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০১৯

প্রবাসীরা বিমানবন্দরে হয়রানির শিকার হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ হুঁশিয়ারি দেন তিনি।

বিদেশ যাওয়ার ক্ষেত্রে গ্রামের সহজ সরল মানুষগুলো যেন দালালদের খপ্পরে না পড়ে, সে জন্য যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বিদেশে গিয়ে নারী কর্মীরা যাতে হয়রানির শিকার না হয় সেজন্য নারীকর্মীদের বিদেশে যাওয়ার আগে বাধ্যতামূলকভাবে ট্রেনিং দিয়ে পাঠানোর তাগিত দেন তিনি। নইলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার, এমনটিও জানান তিনি।

মানুষের বর্তমান মাথাপিছু আয় প্রায় ২ হাজার মার্কিন ডলারে উন্নীত হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বৈধভাবে রেমিটেন্স পাঠালে দুই ভাগ হারে প্রণোদনা দেবে সরকার। এ জন্য বাজেটে তিন হাজার কোটি টাকার বেশি বরাদ্দ রাখা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে বিদেশ থেকে সর্বোচ্চ রেমিটেন্স পাঠিয়েছেন এমন ৪২ জন ব্যক্তিকে এবার সিআইপি মর্যাদার কার্ড প্রদান করা হয়। একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বিদেশ যাওয়া শ্রমিকদের ক্ষেত্রে বাধ্যতামূলক বীমা পলিসিও চালু করেছেন।