নাইক্ষ্যংছড়িতে বিশ্ব পরিবেশ দিবসের মানববন্ধন

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: জুন ৫, ২০২১

 

এম.এ.রহমান সীমান্তঃ

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে বিশ্ব পরিবেশ দিবস পালন উপলক্ষে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।এবারের প্রতিপাদ্য ছিল “বিশ্ব পরিবেশ দিবসের অঙ্গীকার বাসযোগ্য পৃথিবী হউক সবার” এ শ্লোগানে
৫ জুন দুপুর ১ টা ৪০ মিনিটের সময় ঘুমধুম বেতবনিয়া বাজার সংলগ্ন মৈত্রী সড়ক চত্বরে বিভিন্ন শ্রেনীপেশার বিশিষ্ট ব্যক্তিবর্গের অংশ গ্রহণের মধ্যদিয়ে দিবসটি পালন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন( বাপা) নাইক্ষ্যংছড়ি উপজেলা শাখা।

এতে উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক আবদূর রশিদ,সাংবাদিক শ.ম.গফুর,সাংবাদিক মোঃ ইউনুস,নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামীলীগের সদস্য, ঘুমধুম ইউনিয়ন কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক ডাঃশাহজাহান,
নাইক্ষ্যংছড়ি উপজেলা ছাত্রনেতা শাহনেওয়াজ চৌধুরী,সংবাদকর্মী আজিজুল হক রানা,নুর মোহাম্মদ শিকদার,মাহমদুল হাসান,এম.এ.রহমান সীমান্ত, রফিকুল ইসলাম সুমন,যুবনেতা আলী আকবর,ছাত্রনেতা মোঃআলমগীর, সিরাজুল হক সহ বিভিন্ন শ্রেনীপেশার বিশিষ্ট ব্যক্তিবর্গ।

মানববন্ধনে বক্তারা বলেছেন জনগণের মধ্যে এ বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরিবেশ অধিদপ্তর ও বন অধিদপ্তরের মাধ্যমে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।ধারাবাহিকতায় নাইক্ষ্যংছড়ি উপজেলায়ও মানববন্ধন কর্মসূচি পালন কালে বক্তারা পরিবেশ বিপন্ন হয়ে পড়ায় উদ্ধেগ প্রকাশ করেন।তাই পরিবেশ রক্ষায় সকলের এগিয়ে আসতে হবে।নির্বিচারে গাছ কাটা,পাহাড় কাটা রোধ করে, নতুন গাছ লাগান,পরিবেশ বাঁচান।সংকটাপন্ন পরিবেশ কে বাস যোগ্য আবাসন নিশ্চিত করুন।

বক্তারা আরো বলেন, মানব সভ্যতার অস্তিত্ব রক্ষায় প্রতিবেশ-সংরক্ষণ এবং অবক্ষয়িত পরিবেশ পুনরুদ্ধারের কোনো বিকল্প নেই। প্রতিবেশ-ধ্বংসকারী কার্যক্রম যেমন বন-জঙ্গল ধ্বংস করা, বন্যপ্রাণীনিধন এবং বায়ুদূষণসহ অন্যান্য দূষণবৃদ্ধির প্রভাবে জলবায়ু-পরিবর্তনের ফলে আজ মানবজাতির অস্তিত্ব হুমকির মুখে পড়েছে।

তারা আরও বলেন, সরকার জীববৈচিত্র্যের জন্য গুরুত্বপূর্ণ প্রতিবেশগুলোকে সংরক্ষিত এলাকা ও প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষণাপূর্বক সেগুলোর প্রতিবেশ ও জীববৈচিত্র্য ব্যবস্থাপনায় উন্নয়ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করার আহবান জানান।

সীমান্তবাংলা / ৫ জুন ২০২১