দাপুটে জয় অস্ট্রেলিয়ার, সিরিজে পিছিয়ে গেল ভারত

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২০

সীমান্তবাংলাঃমেলবোর্নে ২৬ ডিসেম্বর থেকে শুরু হতে চলা বক্সিং ডে টেস্টে শামি যদি ছিটকে যান তবে আরও বড় বিপদে পড়বে ভারত।

দেড় খানা সেশনে গুঁড়িয়ে গেল ভারতের আত্মবিশ্বাস। ৩৬ রানেই থামতে হল দ্বিতীয় ইনিংসে। ৯০ রানের লক্ষ্য অস্ট্রেলিয়া টপকে গেল ৬ মেরে। গোলাপি বলের টেস্টে এখনও অপরাজেয় অস্ট্রেলিয়া।

দ্বিতীয় দিনের শেষে যে কোনও ভারতীয় সমর্থককে শনিবার এমন হতে পারে বললে নির্ঘাত অবিশ্বাস করতেন। অস্ট্রেলিয়ার মাঠে যেন জুজু দেখলেন ভারতীয় ব্যাটসম্যানরা। না দেখা গেল পায়ের মুভমেন্ট, না ক্রিজে পড়ে থাকার চেষ্টা। একের পর এক ব্যাটসম্যান এলেন এবং উইকেট দিয়ে গেলেন অজি পেসারদের। প্যাট কামিন্স, জশ হ্যাজেলউডরা যেন আগুন ছোটালেন অ্যাডিলেডের পিচে।

সেই পিচেই বল করতে নেমে দিশেহারা দেখাল ভারতীয় বোলারদের। উমেশ যাদব, যশপ্রীত বুমরাদের খেলে আত্মবিশ্বাসী হয়ে উঠলেন অস্ট্রেলিয়ার দুই নড়বড়ে ওপেনারও। রবিচন্দ্রন অশ্বিনের বলে কিছু বিপদ দেখা গেলেও তা কখনওই যথেষ্ট ছিল না।

শুধু ৩৬ রানে ইনিংস শেষের লজ্জাই নয়, ভারতের চিন্তার কারণ মহম্মদ শামির চোট। হাতে বল লাগায় দ্বিতীয় ইনিংসে বল করেননি তিনি। তাঁর চোট কতটা গুরুত্বর তা বোঝা যাবে রবিবার রিপোর্ট আসার পর। মেলবোর্নে ২৬ ডিসেম্বর থেকে শুরু হতে চলা বক্সিং ডে টেস্টে তিনি যদি ছিটকে যান তবে আরও বড় বিপদে পড়বে ভারত। বিরাট দেশে ফিরে যাবেন। রোহিত শর্মার ফেরার কথা তৃতীয় টেস্টে। ইশান্ত শর্মার চোট সারেনি। এমন অবস্থায় ভারতীয় দলের ঘুরে দাঁড়ানোর সম্ভবনা খুব একটা দেখছেন না কোনও ক্রিকেট বিশেষজ্ঞই।