ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ রোহিঙ্গা ক্যাম্প সফরে আসছেন আজ।

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২২

 

ডেস্ক নিউজ ;
ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ৩ দিনের রাষ্ট্রীয় সফরে আজ ঢাকায় আসছেন। ঢাকায় রাষ্ট্রীয় বিভিন্ন বৈঠক শেষ করে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের সাথে সাক্ষাতের কথা রয়েছে ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথের।

ডেনমার্কের রাজকুমার ফ্রেডরিকের স্ত্রী হলেন রাজকুমারী ম্যারি এলিজাবেথ। রাজকুমারীর ঢাকায় পৌঁছার পরপরই সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারী বাসভবন গণভবনে সাক্ষাত করবেন।

একইদিন বিকেলে রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ম্যারি। ৫০ বছর বয়সী রাজকুমারী ঢাকায় ডেনমার্কের রাষ্ট্রদূত কর্তৃক আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেবেন।

সোমবার বিকেল ৫টার দিকে তিনি কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। সেখানে তিনি তিনি রোহিঙ্গাদের সমসমায়িক পরিস্থিতি নিয়ে রোহিঙ্গাদের সাথে সরাসরি কথা বলবেন বলে জানিয়েছেন বিশ্বস্থ সুত্র। মঙ্গলবার সকালে কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে কর্মরত ডেনিশ রিফিউজি কাউন্সিল (ডিআরসি) র একটি বিশেষ ব্রিফিংয়ে যোগ দেবেন।

রাজকুমারী কক্সবাজার শহর থেকে গাড়িযোগে রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শনে যাবেন এবং ক্যাম্প ৫-এ বৃক্ষরোপণের মাধ্যমে মাটি ক্ষয় নিয়ন্ত্রণ ও ডিআরসির পরিবেশ পুনরুদ্ধার কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। এবং নিজ হাতে বৃক্ষরোপণ করার কথা রয়েছে।

কক্সবাজার থেকে বুধবার সকালে তিনি সাতক্ষীরার জলবায়ু-ঝুঁকিপূর্ণ এলাকায় গিয়ে সেখানকার মানুষের সঙ্গে কুশল বিনিময় করবেন। বুধবার রাতেই ইস্তাম্বুলের উদ্দেশে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে রাজকুমারীর।

এদিকে রাজকুমারীর সফরকে ঘিরে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে জোরদার করা হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। সরকারের গোয়েন্দা সংস্থা সহ বিশেষ বিশেষ ইউনিটের টিমগুলো গতোকাল থেকেই ক্যাম্পে টহল অব্যাহত রেখেছে।