ডিমলাকে তামাক চাষমুক্ত উপজেলা করার লক্ষে র‍্যালী ও আলোচনা সভা

SIMANTO SIMANTO

BANGLA

প্রকাশিত: মে ২৯, ২০২২

নূর মোহাম্মদ সুমন, নীলফামারী জেলা প্রতিনিধিঃ

নীলফামারীর ডিমলা উপজেলাকে তামাক চাষমুক্ত করার লক্ষ্যে তামাক চাষীদের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৯-মে) সকালে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে,
উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের ছোট বড় সড়ক প্রদক্ষিণ করে এসে উপজেলা পরিষদ হলরুমে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আফতাব উদ্দিন।

প্রধান অতিথি তিনি তাঁর বক্তব্যে বলেন, তামাক হচ্ছে ক্ষতিকর একটি ফসল, এই তামাক সেবনের ফলে মানবদেহে ফুসফুসে ক্যান্সার সহ জটিল ও কঠিন রোগে আক্রান্ত হচ্ছে।

তিনি আরও বলেন, তামাক সহ বিভিন্ন ধরনের মাদক জাত দ্রব্য ব্যবহার করার ফলে উঠতি বয়সের কিশোর ও যুবকদের অকালে মৃত্যুও হচ্ছে। তাই আসুন তামাক চাষ আবাদ ছেড়ে দিয়ে অন্য লাভজনক ফসল বেশি করি, সেই সাথে ডিমলা উপজেলাকে তামাক চাষমুক্ত করি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শহীদুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী।

এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, ভাইস চেয়ারম্যান বাবু নীরেন্দ্র নাথ রায়, ডিমলা থানার অফিসার ইনচার্জ (ওসি) লাইছুর রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা খোরশেদ আলম।

আলোচনা সভায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষক-কৃষানীদের তামাক চাষে নিরুৎসাহিত করার বিষয়ে উন্মুক্ত আলোচনা পর্বে তামাক চাষ বর্জনের অঙ্গিকার করে বক্তব্য দেন উপজেলার খগাখড়িবাড়ী ইউনিয়নের আদর্শ কৃষক জাহিদ হোসাইন সবুজ।